Breaking News

করোনা পরীক্ষায় টাকা নিতে পারবে না কোনও বেসরকারি ল্যাব: সুপ্রিম কোর্ট

নোভেল করোনাভাই’রাসের পরীক্ষা সম্পূর্ণ বিনামূল্যে করতে হবে। এ জন্য সাধারণ মানুষের থেকে কোনও রকম পয়সা নিতে পারবে না সরকারি এবং বেসরকারি ল্যাবগু’লি। বুধবার সন্ধ্যায় অন্তর্বর্তী রায়ে এমনই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। অবিলম্বে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করার জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আ’দালত।

সরকারি ল্যাবগু’লিতে বিনামূল্য করোনার পরীক্ষা হচ্ছে। কিন্তু বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার জন্য টাকা গুণতে হচ্ছে সাধারণ মানুষকে। এক্ষেত্রে করোনাভাই’রাস পরীক্ষার ক্ষেত্রে বেসরকারি ল্যাবরেটরি রোগীর থেকে সাড়ে ৪ হাজার টাকার চার্জ নিতে পারবে বলে কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছিল। এর মধ্যে করোনা আক্রান্ত স’ন্দেহে কোনও ব্যক্তি স্ক্রিনিংয়ের জন্য গেলে তাঁর থেকে সর্বোচ্চ ১৫০০ টাকা নিতে পারে ল্যাবগু’লি। আর কেউ করোনা আক্রান্ত কি-না নিশ্চিত হতে নেওয়া যেতে পারে আরও ৩,০০০ টাকা। কেন্দ্রের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে গত ৩১ মা’র্চ সুপ্রিম কোর্টে একটি মা’মলা দায়ের হয়। এই জাতীয় বিপর্যয়ের দিনে সাড়ে ৪ হাজার টাকা খরচ করে করোনার পরীক্ষা করা সকলের পক্ষে সম্ভব নয় বলে আবেদনে উল্লেখ করা হয়েছিল। যে কারণে সমস্ত ভা’রতীয় নাগরিকের বিনামূল্যে করোনা পরীক্ষার নির্দেশ জারি করার জন্য আ’দালতের কাছে আবেদন করেন মা’মলাকারী।

এ দিন মা’মলার শুনানির সময় আবেদনকারীর এই বক্তব্যের সঙ্গে সহমত হয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি এস রবীন্দ্র ভাটের ডিভিশন বেঞ্চ। এই বিপদের দিনে যাতে কোনও ব্যক্তি যাতে অর্থের অভাবে বঞ্চিত না হন তা নিশ্চিত করতে প্রত্যেকের বিনামূল্যে Covid-19 পরীক্ষার অন্তর্বর্তী রায় দিয়েছে আ’দালত। আর বিনামূল্যে করোনা পরীক্ষার জন্য বেসরকারি ল্যাবগু’লির যে খরচ হবে তা মিটিয়ে দেওয়া হবে কি না, সে বিষয়টি পরে ভেবেচিন্তে দেখা যেতে পারে বলে বেঞ্চ জানিয়েছে। সেইসঙ্গে শুধুমাত্র NABL মূল্যায়িত বা WHO বা ICMR স্বীকৃত ল্যাবেই যাতে করোনার পরীক্ষা হয়, তাও নিশ্চিত করাতে বলা হয়েছে
সমস্ত করোনা টেস্ট বিনামূল্যে করার আর্জি জানিয়ে যে আবেদন দাখিল হয়েছে আগামী দু’সপ্তাহের মধ্যে সে বিষয়ে নিজের বক্তব্য হলফনামা আকারে জানানোর জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছে আ’দালত।

সুত্র : এই সময়

বিশ্ব কাঁদছে, চীন হাসছে !

ক,রোনা ভা’ই’রাস ঠে’কাতে বিশ্ব যখন হি’মশিম খাচ্ছে, তখন অনেকটা স্বা’ভাবিক অবস্থায় দিন কা’টাচ্ছে চীন। প্রা’ণঘাতী করো’নার উৎপত্তিস্থল চীনের হুবেই প্র’দেশের উহানে বুধবার (৮ এপ্রিল) ৭৬ দিনের লকডাউন প্র’ত্যাহার করা হয়েছে। এছাড়া দেশটির বিভিন্ন অঞ্চলের ল’কডাউন তুলে নেওয়া হচ্ছে।

আন্তর্জাতিক সংবাদ’গণমাধ্যম আল জাজিরার এক প্র’তিবেদনে বলা হয়েছে, উহানের বি’ধি নি’ষেধ তুলে নেওয়ার ১ ঘণ্টার মধ্যে ৬৫ হাজার লোক রাস্তায় বেড়িয়েছে। করছে ল’কডাউন প্র’ত্যাহার উ’দযাপন। খবরে বলা হয়েছে, হাজার হাজার মানুষের ভিড় হয়েছে বাস ও রেল স্টেশন ও বিমান বন্দরগু’লিতে।

মূলত যারা এতদিন উহানে এসে আ’ট’কে পড়েছিলেন তারাই প্রথম অবস্থাতেই নি’জেদের জায়গায় ফিরতে চাইছেন। এছাড়া গতকাল ম’ঙ্গলবার চীনের সরকারের পক্ষ থেকে জা’নানো হয়, ক,রোনা ভা’ই’রাসে চীনে নতুন করে কেউ মা’রা যাননি। চীনে বাইরে থেকে আসা ক,রোনা রো’গীর সংখ্যাও কমে গেছে বলে জানিয়েছে দেশটির জাতীয় স্বা’স্থ্য কমিশন। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, চীনে নতুন করে ক,রোনায় আ’ক্রান্ত হয়েছে ৩২ জন।

Check Also

ছোটদের পছন্দের মুচমুচে আলুর চিপস তৈরির সহজ পদ্ধতি জেনে নিন

উপকরণঃ ২টি বড় আলু, ৩টেবিল চামচ লবণ, ১ চা চামচ বিট লবণ, ১/২ চা চামচ …

Leave a Reply

Your email address will not be published.