Breaking News

চোখ লাল হওয়াও করোনার লক্ষণ!

প্রায় প্রতিদিনই অতি রহস্যময় করোনাভাইরাসের নতুন নতুন লক্ষণ আবিষ্কার হচ্ছে। এই ভাইরাসের লক্ষণ হিসেবে প্রথমে শুকনো কাশি ও প্রচণ্ড জ্বর এবং চরম শ্বাসকষ্ট হতে পারে।

গবেষকরা কয়েকদিন আগে জানান, কোনো লক্ষণ দেখা দেয়া ছাড়াও যে কোনো ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন। এরপর জানানো হয়, পায়ে ক্ষতচিহ্ন, চুলকানি আর অণ্ডকোষে ব্যথা হতে পারে করোনার লক্ষণ হিসেবে।

আর এবার বলা হচ্ছে, চোখেও দেখা দিতে পারে করোনার প্রাথমিক লক্ষণ। যুক্তরাজ্যের একজন চিকিৎসা বিজ্ঞানী জানিয়েছেন, করোনার প্রাথমিক লক্ষণ দেখা দিতে পারে মানুষের চোখে। তবে এটি খুব কমসংখ্যক মানুষের শরীরে। বলা হচ্ছে, চোখ ওঠা বা চোখ র'ক্তবর্ণের আকার ধারণ করাও হতে পারে করোনার লক্ষণ। এটি হয়তো করোনায় আক্রান্ত হওয়ার একটি সতর্ক বার্তা। তবে এটি অ্যালার্জির কারণেও ঘটতে পারে। এই বিষয়টি প্রমাণ করতে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীরা।

যুক্তরাজ্যের ইয়েল মেডিসিনের চক্ষু বিশেষজ্ঞ ডা. ভিসেন্টে ডিয়াজ বলেছেন, অনেক ভাইরাস অসুস্থতাই চোখকে প্রভাবিত করতে পারে। সাধারণত ফলকুলা কনজেক্টিভাইটিস সৃষ্টি করতে পারে। কনজেক্টিভাইটিস বলতে বুঝানো হয়- চোখ লাল বা গোলাপি হয়ে যাওয়া, র'ক্তবর্ণ হয়ে যাওয়া, চোখ জ্বলতে থাকা, চোখ থেকে পুঁজ পড়া, চুলকানি সৃষ্টি হওয়া বা পানি পড়া।

আমেরিকান চক্ষুবিজ্ঞান একাডেমি জানিয়েছে, কনজেক্টিভাইটিসও করোনার প্রাথমিক উপসর্গ হতে পারে। কিন্তু এটি খুব সংখ্যক রোগীর ক্ষেত্রে দেখা গেছে। তবে মনে রাখতে হবে যে, এটি অ্যালার্জির কারণেও হতে পারে। চলতি মৌসুমে এটি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

করোনার অন্যান্য লক্ষণ যেমন- কাশি ও জ্বরের সঙ্গে যদি চোখের সমস্যা দেখা দেয়, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে বলছে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা (এনএইচএস)।

টাইমস/জিএস

শিখে নিন কিভাবে একটা পারফেক্ট তরমুজ বেছে নিবেন

তরমুজ ভালবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। আমরা সবাই এই রসালো, সুস্বাদু এবং প্রাণজুড়ানো ফল খেতে ভালবাসি। একটা তরমুজ কেনা লটারি জেতার মত বিষয়, হয় আপনি সুস্বাদু, রসালো, পাকা মিষ্টি কোন ফল পাচ্ছেন, না হয় একেবারেই পানসে! লটারি জিততে চাইলে আমাদের আর্টিকেল আপনার জন্যে! এই কয়েকটি বিষয় মাথায় রাখলেই আপনি বাজার থেকে একটা চমৎকার তরমুজ কিনে বাড়ি ফিরতে পারবেন।

অভিজ্ঞ কৃষকের কাছ থেকে পাওয়া কিছু টিপস আপনাদের সাহায্য করবে সেরা তরমুজটা বেছে নিতে।
ফলের গায়ে মাঠের দাগ খুঁজুন

ফলের গায়ে যেই হলুদ দাগটি দেখতে পাবেন ওটাই মূলত মাঠের দাগ। এই অংশটাই মাটির সাথে লেগে ছিলো। সুস্বাদু পাকা ফলের মাঠের দাগ অবশ্যই হলদে হবে এমনকি কমলা-হলদেও হতে পারে, কিন্তু সাদা হবে না।

ফলের গায়ে জালিকা খুঁজুন
ফলের গায়ে এমন বাদামি জালের মত দাগ দেখতে পেলে বুঝতে পারবেন ফুলটিতে মৌমাছি বহুবার পরাগায়ন ঘটিয়েছে। যত বেশি পরাগায়ন তত বেশি মিষ্টি ফল।

মেয়ে আর ছেলে তরমুজ
অনেক মানুষই জানে না কৃষকরা তরমুজের লি'ঙ্গ নির্ধারণ করে দেয়, বড় লম্বাটে এবং ভারী তরমুজকে ছেলে এবং গোলাকার তরমুজকে মেয়ে বলে নির্ধারণ করে। ছেলে তরমুজগুলো হয় পানসে এবং মেয়ে তরমুজগুলো হয় সুস্বাদু।

আকারে মনোযোগ দিন
একেবারে বড় কিংবা একদম ছোট তরমুজ বাছাই না করে বাছাই করুন মাঝারি আকারের কোন একটাকে। কিন্তু আসল বিষয় হলো, তরমুজকে অবশ্যই আকার অনুযায়ী বেশি ভারী অনুভব হতে হবে।

বোঁটা পরীক্ষা করুন
শুকিয়ে যাওয়া বোঁটার মানে হলো ফলটি আগে পেকেছে অর্থাৎ পাকার পরে তা তোলা হয়েছে। আর যদি বোঁটা অপেক্ষাকৃত সবুজ থাকে তবে এর মানে হলো ফলটি পাকার আগেই তুলে ফেলা হয়েছে, আর পাকবে না।

Check Also

ছোটদের পছন্দের মুচমুচে আলুর চিপস তৈরির সহজ পদ্ধতি জেনে নিন

উপকরণঃ ২টি বড় আলু, ৩টেবিল চামচ লবণ, ১ চা চামচ বিট লবণ, ১/২ চা চামচ …

Leave a Reply

Your email address will not be published.