ফেস শিল্ড নাকি মাস্ক, ভা’ইরাস রু’খতে কোনটি বেশি কার্যকর?

দ্রুত সংক্র’মিত করো’না ভা’ইরাসের বি’রুদ্ধে লড়ছে বিশ্ব। শতাধিক প্রতিষ্ঠান এই ভা’ইরাসের ভ্যাকসিন আবিষ্কারের মরিয়া চেষ্টা চালাচ্ছেন। তবে এখনো কোনো ওষুধ আবিষ্কার না হওয়ায় বিজ্ঞানীরা নানা সচে’তনতামূলক ব্যব’স্থা গ্রহণের প’রামর্শ দিয়েছেন। যেমন- হাত ধোয়া, মাস্ক ব্যবহার করা ও সামাজিক দূ’রত্ব বজায় রাখা।

গাইডলাইন মেনে অনেকে মুখে মাস্ক পরার বদলে ফেস শিল্ড ব্যবহার করছেন। মানে হলো মাস্ক দিয়ে নাক মুখ ঢেকে রাখার পরিবর্তে প্লাস্টিকের একটি শীট দিয়ে মুখের সামনে দেয়াল তৈরি করা। চলুন দেখে নিই ভা’ইরাস প্র’তিরো’ধে মাস্ক বেশি কা’র্যকর নাকি ফেস শিল্ড।

ফেস মাস্কের ধারণা
ফেস মাস্ক পরার পেছনের পুরো ধারণাটি অ্যাসিপটোমেটিক ক্যারিয়ার থেকে করো’না ভা’ইরাস সংক্র’মণ হওয়ার ঝুঁ’কি হ্রাস করা। এটি কোনো নিকটস্থ স্থানে বা’ধা সৃষ্টি ক’রতে পারে, যেখানে লোকেরা কাশি, হাঁচি, হাসছে বা কথা বলছে। এটি তাৎক্ষণিক ভাইরাল এক্সপোজারকে আ’টকাতে পারে তবে কা’র্যকারিতা এটি কীভাবে পরা হয় তার ওপর নির্ভর করে।

অনেক লোক ভুলভাবে মাস্ক পরেন, যা শেষ পর্যন্ত তাদের অকা’র্যকর করে তোলে। যদি আপনি কথা বলার জন্য মাস্কটি নিচে টানেন, মাস্কের বাইরের অংশ স্প’র্শ করেন এবং তারপর মুখ স্প’র্শ করেন তাহলে এটি পরার কোনো সুবিধাই আপনি পাবেন না। দ্বিতীয়ত, মাস্কের পুনরায় ব্যবহারের বিষয়ে বিশেষজ্ঞদের স্পষ্ট নির্দে’শনা নেই, যদিও কাপ’ড়ের তৈরি মাস্কগুলো ধুয়ে আবার ব্যবহার করা যেতে পারে।

ফেস শিল্ড
মাস্কের বিপরীত ব্যবহার করা ফেস শিল্ড মাথা থেকে পুরোপুরি চিবুকের নিচ পর্যন্ত ঢেকে রাখে। এর ফলে আপনি চাইলেও আপনার মুখ ও নাক স্প’র্শ ক’রতে পারেন না। এছাড়া ফেস শিল্ডের পক্ষে আরেকটি যুক্তি হলো, স’ম্প্রতি গবেষণায় দেখা গেছে শ্রমিকের কাশির ১৮ ইঞ্চির মধ্যে অব’স্থান করলেও এর সংস্প’র্শ ৯৬ শতাংশ কমিয়েছে। এছাড়া এটি মাস্কের চেয়ে বেশি আরামদায়ক এবং সুবিধাজনক হিসেবে জা’নিয়েছেন ব্যবহারকারীরা

ফেস শিল্ড ব্যবহারের সঠিক উপায়
পানি ও সাবান দিয়ে ভালো করে ধুয়ে পরি’ষ্কার করে শিল্ড পুনরায় ব্যবহার করা যেতে পারে এবং মাস্কের চেয়ে বেশিবার ব্যবহার করার কারণে খরচ কমতে পারে। এছাড়া শিল্ড পরা অব’স্থায় কথা বললে কথা স্পষ্ট হয় এবং ঠোঁটও দেখা যায়। মাস্ক পরা অব’স্থায় ঠোঁট দেখা না যাওয়ার কারণে কথা বলার ক্ষেত্রে অনেকের স’মস্যায় পড়তে হয়।

যাইহোক, আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন (জ্যামা) জার্নালে একটি নিব’ন্ধ লি’খেছেন এমন চিকি’ৎসকদের মতে, ফেস শিল্ডগুলো চিবুকের চেয়ে কম প্রসারিত হওয়া উচিত, কানের বাইরে পর্যন্ত হওয়া উচিত এবং কপাল ও শিল্ডের মাথার অংশে কোনো ফাঁক থাকা উচিত নয়।

তবে আপনি যখন ভা’ইরাসে সংক্র’মিতদের কাছাকাছি থাকবেন তখন মাস্ক ও শিল্ড দুটোই পরা সবচেয়ে ভালো। যেসব চিকি’ৎসক ও নার্স করো’না রো’গীদের চিকিৎ’সা দিচ্ছেন তাদের জন্য উভ’য়টি পরা উচিত। মনে রাখবেন, ফেস মাস্ক বা ফেস শিল্ড করো’না ভা’ইরাস রুখতে দুটোই কা’র্যকরী। আপনি যেটি সম্ভব সেটি ব্যবহার করুন।

Check Also

শি’খে নিন ডাল রান্নার পারফেক্ট কৌশল

ডাল তো আপনারা সবাই বাসায় রান্না করেন। অনেকে আবার প্রতিদিনও বাসায় ডাল রান্না করে থাকেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *