Breaking News

আবারও ফিরছে অঘোষিত লকডাউন

সাধারণ ছুটি বাতিলের পর সংক্রমণ বেড়ে যাওয়ায়, আক্রান্তের মাত্রাভেদে জোনভিত্তিক লকডাউন কার্যকরের সিদ্ধান্ত নেয় সরকার। যা সাধারণ ছুটি নামে কার্যকর হচ্ছে মঙ্গলবার থেকে। রাজধানীসহ সারা দেশে রেড ও ইয়োলো জোনে এই ছুটি ঘোষণা করা হয়েছে ৩০ জুন পর্যন্ত।

সোমবার দুপুরে (১৫ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, জরুরি সেবায় নিয়োজিতরা এই নিষেধাজ্ঞা ও সাধারণ ছুটির আওতার বাইরে থাকবেন। খোলা থাকবে মুদি দোকান, কাঁচাবাজার, ওষুধের দোকান। বন্ধ থাকবে রেস্টুরেন্ট। গ্রিন জোনে সীমিত পরিসরে সবকিছুই খোলা রাখা যাবে।

এদিকে জীবিকার সন্ধানে যাদের ছুটে চলা প্রতিনিয়ত তাদের শঙ্কার কারণ অঘোষিত এই লকডাউন। সিটি কর্পোরেশনের রেড ও ইয়েলো জোনে লকডাউনের জন্য সুনির্দিষ্ট ম্যাপিংয়ের কথা জানিয়েছেন উত্তরের মেয়র আতিকুল ইসলাম।

পরীক্ষামূলক লকডাউন করা এলাকার রূপরেখার আলোকে সামনের দিনগুলোতে কাজ করতে প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনীও। ঢাকায় ৪৫টিসহ সারা দেশের ৬৭টি রেড জোন চিহ্নিত করেছে করোনা মোকাবেলায় জাতীয় কারিগরি কমিটি।

বর্তমান করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৬ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। দুপুরে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়। তবে এইচএসসি পরীক্ষার ব্যাপারে, কোনো নির্দেশনা এখন পর্যন্ত জানানো হয়নি। Channel 24

চট্টগ্রামে ১০০ শয্যার আইসোলেশন সেন্টার গড়ে তুলেছেন ১৩ তরুণ করোনায় চরম চিকিৎসাবঞ্চনায় রীতিমত হাহাকার চলছে চট্টগ্রামে। সরকারি হাসপাতালগুলোতে তীব্র শয্যা সংকট। চিকিৎসা দিতে চাচ্ছে না বেসরকারি হাসপাতালগুলো। ফলে দিশাহীন দৌড়াচ্ছে মানুষ।

এমন পরিস্থিতিতে সবচেয়ে সংকটে মৃদ বা মাঝারি লক্ষণ নিয়ে করোনা আক্রান্তরা। সেইসাথে উপসর্গে ভোগা রোগীরাও। তাদের জন্যই, কিছু উদ্যমী তরুণ নগরীর পোর্ট কানেকটিং রোডে প্রিন্স অব চিটাগং নামে একটি কনভেনশন হলে গড়ে তুলেছেন এই আইসোলেশন সেন্টার।

মাত্র দশদিনের চেষ্টায় চালু হয়েছে এই সেন্টার। উদ্যোক্তারা ছাড়াও এখানকার নানা যন্ত্রপাতি উপকরণ দিয়েছেন নানাশ্রেণি পেশার মানুষ। প্রথম পযায়ে এখানে চালু হয়েছে ৬৫টি শয্যা। বাকিগুলো প্রস্তুত হবে সপ্তাহখানেকের মধ্যে। যেখানে থাকছে পর্যাপ্ত অক্সিজেন সাপোর্ট। বিনামূল্যে চিকিৎসা সেবা পাবেন কম ও মৃদু লক্ষণ নিয়ে কারোনা আক্রান্তরা। সেবা পাবেন উপসর্গের রোগীরাও।

বেসরকারিপর্যায়ে এটিই সবচেয়ে বড় আইসোলেশন সেন্টার। এখানে সার্বক্ষণিক ১২ জন চিকিৎসক ছাড়াও রয়েছেন ৫০ জন স্বেচ্ছাসেবী। থাকছে অ্যাম্বুলেন্স সেবাও।

Check Also

বরগুনায় বাবার অনৈতিক প্রস্তাবে রাজি না হওয়ায় মা-মেয়েকে মারধর

বরগুনার আমতলীতে সাকিব খান নামে এক মাদকসেবী যুবকের সঙ্গে কথা বলতে রাজি না হওয়ায় মা-মেয়েকে …

Leave a Reply

Your email address will not be published.