Breaking News

মক্কায় কবর খুঁড়তে গিয়ে হাজার বছর আগের কুরআনের আয়াত উদ্ধার !

মক্কায় কবর খুঁড়তে গিয়ে হাজার বছর আগের কুরআনের আয়াত উদ্ধার হয়েছে। খণ্ড খণ্ড পাথরে লেখা রয়েছে আয়াতগুলি। মক্কায় কবর খুঁড়তে গিয়ে হাজার বছর আগের কুরআনের আয়াত উদ্ধার !

ধারণা করা হচ্ছে ৬৫৫ হিজরী সনে পাথরে খোদাই করে এই আয়াত সমূহ লেখা হয়েছিল।খন্ড পাথরগুলিতে কোরআন মাজিদের বিভিন্ন সুরার আয়াত খোদাই করে লেখা আছে। কুরআন মাজিদের আয়াত লেখা খণ্ড পাথর গুলো মক্কা ইসলামিক মিউজিয়ামে সংরক্ষিত করা হয়েছে।

এবছরে সীমিত আকারে হজ পালন করতে পারবেন সৌদি অধিবাসীরা!

চলতি বছরে করোনাভাইরাস মহামারীর মাঝে হজ পালন করা হবে কিনা সেবিষয়ে সিদ্ধান্তের অপেক্ষায় ছিলো সমগ্র মুসলিম বিশ্ব। অবশেষে হজের ব্যাপারে সিদ্ধান্ত জানিয়েছে সৌদি সরকার। চলতি বছরে সীমিত আকারে সৌদি নাগরিকরা এবং সৌদি নিবাসীরা হজ পালন করতে পারবেন! সৌদি অধিবাসীরা এবছরে সীমিত আকারে হজ পালন করতে পারবেন!

সোমবার, ২২ জুন সৌদি আরবের মিনিস্ট্রি অফ হজ জানিয়েছে, বর্তমানে চলমান করোনাভাইরাস মহামারীতে যেকোন জনসমাগমে ও মানুষের ভীড়ে করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি প্রচন্ড বেশি থাকায় এবছরের হজ খুবই সীমিত আকারে পালন করা হবে। সীমিত সংখ্যক সৌদি নাগরিক এবং ইতিমধ্যেই সৌদি আরবে বসবাস করছেন এরকম বিভিন্ন দেশের নাগরিকেরা হজ পালনের সুযোগ পাবেন। সৌদি আরবের বাইরের হাজিরা এবছর হজ করার সুযোগ পাবেন না।

মিনিস্ট্রি অফ হজ এর বক্তব্যে বলা হয়, সকল সুরক্ষা ও সতর্কতা অবলম্বন করে , এবং সামাজিক দুরত্ব বজায় রেখে হজ পালন করা হবে। সৌদি আরবের সর্বোচ্চ প্রায়োরিটি হচ্ছে মুসলিম হাজীদের হজ ও ওমরাহ নিরাপদভাবে পালন করতে নিশ্চিত করা। এবছরে সীমিত আকারে হজ পালন করা সকল হাজী, সৌদি আরবে বসবাসকারী সকলকে এবং সারাবিশ্বের মুসলিমদের সুরক্ষিত রাখবে।

সৌদি স্বাস্থ্যমন্ত্রী : এবারের হজে ৬৫ বছরের বেশী বয়সী কেউ অংশ নিতে পারবেন না

সৌদি স্বাস্থ্যমন্ত্রী তাওফিক আল রাবিয়াহ নিশ্চিত করেছেন এবারের হজে ৬৫ বছরের বেশী বয়সী কেউ অংশ নিতে পারবেন না। সূত্র : আল এরাবিয়া।
সৌদি স্বাস্থ্যমন্ত্রী : এবারের হজে ৬৫ বছরের বেশী বয়সী কেউ অংশ নিতে পারবেন না

রাবিয়াহ জানান এবারের হজে সকল হাজিদের নিরাপত্তার জন্য বেশ কিছু সতর্কতামূলক ব্যাবস্থা নেওয়া হয়েছে। ৬৫ বছরের বেশী বয়সী কোন সৌদি নাগরিক বা প্রবাসী এবারের হজে অংশ নিতে পারবেন না।

দীর্ঘদিন ধরে কোন অসুখে ভুগছেন এরকম কেউও এবার হজ করতে পারবেন না। যারা হজ করতে চান তাদের সকলেরই কোভিড-১৯ টেস্ট করতে হবে এবং হজ শেষ হবার পর ১৪ দিনের বাধ্যতামূলক আইসোলেশনে যেতে হবে। রাবিয়াহ আরো বলেন ইতিমধ্যে সমগ্র বিশ্বের ৮ মিলিয়নের বেশী মানুষ করোনায় আক্রান্ত হয়েছে কোন রূপ ভ্যাক্সিনের অনুপস্থিতিতে।

রাবিয়াহের মতে মূলত এ সকল কারণেই সৌদি স্বাস্থ্যমন্ত্রণালয় স্বাস্থ্যবিধি ও কঠোর বিধিনিষেধ অনুসারে এই বছরের হজ পরিকল্পা করেছে।

এক নজরে সৌদি আরবের অধিবাসীদের জন্য এই বছরের হজের নীতিমালা সমূহ

১। ৬৫ বছরের উপরে বয়স এমন কেউ এইবারের হজে অংশ নিতে পারবেন না।
২। কঠিন ও বহুদিন ধরে ভুগছেন এমন কোন রোগী এবারের হজে অংশ নিতে পারবেন না।
৩। হজ যারা করবেন তাদের বেশ কয়েকবার কোভিড-১৯ টেস্টের মধ্যে দিয়ে যেতে হবে।
৪। প্রতিদিন হাজিদের স্বাস্থ্যপরীক্ষা করা হবে।
৫। হজ শেষ হওয়ার পর হাজিদের বাধ্যতামূলক আইসোলেশনে যেতে হবে।

উল্লেখ্য ইতিমধ্যে সৌদি কর্তৃপক্ষের সিদ্ধান্তে এ বছর হজ কেবলমাত্র সৌদি অধিবাসীদের জন্যই উন্মুক্ত রয়েছে। বাংলাদেশ সহ বহিঃ বিশ্বের কোন দেশের হাজিরাই এইবার আর হজে অংশ নিতে পারবেন না।

Check Also

ম’ন্ত্রণা’লয় থেকে ব’রাদ্দ পাওয়া গাড়ি কেনার টাকা দিয়ে মসজিদ বানালেন মেয়র!

নিজের ব্যবহারের জন্য গাড়ি কিনতে ম’ন্ত্রণা’লয় থেকে ব’রাদ্দ পাওয়া সমস্ত অর্থ দিয়ে মসজিদ বানালেন বরগুনার …

Leave a Reply

Your email address will not be published.