Breaking News

ডায়াবেটিস রোগীদের জন্য করো’নাভাই’রাস এক আতঙ্কের নাম

ডায়াবেটিস যেমন করো’নাভাই’রাসে আ’ক্রান্তদের মা’রা যাওয়ার ঝুঁ’কি উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তোলে, ঠিক তেমনি করো’নাভাই’রাসে সংক্রমিত হলে ডায়াবেটিসে আ’ক্রান্ত হবার ঝুঁ’কিও বেড়ে যেতে পারে, নানা পরীক্ষা থেকে জানা যাচ্ছে।

এপ্রিলের মাঝামাঝি সময়ে জার্মানির কাইলের অধিবাসী ১৮ বছর বয়সী ফিন গ্রানাডের করো’না শনাক্ত হয়। শরীরে করো’নার কোন প্রকার লক্ষণ ছাড়াই তিনি সার্স-কোভ-২ ভাই’রাসে আ’ক্রান্ত হয়েছেন বলে জানান চিকিৎসকরা, পরীক্ষার পর।

অথচ করো’নাভাই’রাসের লক্ষণ দেখা না গেলেও বেশ কয়েকদিন ধরে তিনি খুব ক্লান্ত বোধ করছিলেন। একটু পরপর তৃষ্ণার্ত হয়ে পড়ছিলেন পানির জন্য। পরে পরীক্ষা করে দেখা গেল টাইপ-১ ডায়াবেটিসে আ’ক্রান্ত হয়েছেন ফিন। ভাই’রাসটির হঠাৎ সংক্রমণ থেকে ফিনের শরীরে এই রোগের উৎপত্তি হয়েছে বলে ধারণা করেন কাইলের শ্লেসভিগ হলস্টাইন ইউনিভা’র্সিটি হাসপাতা’লের চিকিৎসক টিম হলস্টাইন।

কিন্তু করো’নাভাই’রাস ডায়াবেটিসকে কতটা ঝুঁ’কিপূর্ণ করে তোলে? সম্প্রতি করো’নাভাই’রাস মহামা’রিতে দেখা গেছে, সাধারণ রোগিদের তুলনায় টাইপ ১ ডায়াবেটিসযু’ক্ত রোগীরা কোভিড-১৯ এ আ’ক্রান্ত হলে মৃ’ত্যু ঝুঁ’কি সাড়ে তিনগুণ বেশি।

ডায়াবেটিস যেমন করো’নাভাই’রাসে আ’ক্রান্তদের মা’রা যাওয়ার ঝুঁ’কি উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তোলে, ঠিক তেমনি করো’নাভাই’রাসে সংক্রমিত হলে ডায়াবেটিসে আ’ক্রান্ত হবার ঝুঁ’কিও বেড়ে যেতে পারে, নানা পরীক্ষা থেকে জানা যাচ্ছে।

আমাদের শরীরের অগ্ন্যাশয়ের বিশেষ কিছু বিটা-কোষ ইনসুলিন উৎপাদন করে। এই ইনসুলিন র’ক্তে শর্করা বা চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে। কিন্তু টাইপ-১ ডায়াবেটিসে আ’ক্রান্ত রোগীর শরীরে ইনসুলিন উৎপাদনকারী এই কোষগুলো ধ্বংস করে দেয় করো’না। তখন র’ক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণের জন্য প্রতিদিন একটি নির্দিষ্ট মাত্রার ইনসুলিন শরীরে প্রবেশ করাতে হয়।

কোভিড-১৯ ভাই’রাস মানুষের শ্বা’সতন্ত্রকে আক্রমণ করে, একইভাবে ডায়াবেটিসে আ’ক্রান্ত হবার ঝুঁ’কিও বাড়িয়ে দেয়।

কিভাবে? আমাদের শরীরে যে অঙ্গগুলো র’ক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে, সেসব কোষে এসিই-২ নামের প্রোটিন থাকে। সার্স ভাই’রাসগুলো আমাদের শরীরের রোগ প্রতিরোধকারী কোষগুলো ধ্বংস করতে এই প্রোটিন ব্যবহার করে।

অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ে পরিপাক সংক্রান্ত রোগ নিয়ে গবেষণা করছেন পল জিমেট। তিনি বলেন, ‘কোভিড-১৯ এর মতো ডায়াবেটিস নিজেও এক ধরণের মহামা’রী। এই দুই মহামা’রী পরস্পর সাংঘর্ষিক হতে পারে।’

এই আশংকার পক্ষে বেশ কিছু প্রমাণও ইতোমধ্যে চিকিৎসক ও বিজ্ঞানীরা পেয়েছেন। তবে এখনও আরও পরীক্ষা-নীরিক্ষার প্রয়োজন আছে বলে মনে করেন বিজ্ঞানীরা।

ইংল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের পরিপাক সংক্রান্ত রোগবিশেষজ্ঞ নবীন সাত্তার বলেন, ‘কোভিড-১৯ আ’ক্রান্তদের শরীরে শর্করার মাত্রা নিয়মিত লক্ষ্য রাখতে হবে আমাদের। এছাড়াও এই ভাই’রাসে সংক্রমিতদের মধ্যে কতজনের শরীরে ডায়াবেটিস ধ’রা পড়ছে, তাও লক্ষ্য রাখতে হবে। এই দুইটি রোগের মধ্যে কোন সংযোগ আছে কি না তা প্রমাণ করতে আরও শক্তিশালী ডাটাবেজ ও প্রমাণ প্রয়োজন’।

Check Also

ছোটদের পছন্দের মুচমুচে আলুর চিপস তৈরির সহজ পদ্ধতি জেনে নিন

উপকরণঃ ২টি বড় আলু, ৩টেবিল চামচ লবণ, ১ চা চামচ বিট লবণ, ১/২ চা চামচ …

Leave a Reply

Your email address will not be published.