যে ৭ টি উপায়ে বুঝবেন আপনার অ্যাপেনডিক্স হয়েছে!

অ্যাপেনডিসাইটিস্ হল অ্যাপেনডিক্সের স্ফীতি (প্রদাহ)। অ্যাপেনডিক্স হল একটি ছোট নলাকার অঙ্গ যেটি বৃহদান্ত্রের সঙ্গে সংযুক্ত থাকে। অ্যাপেনডিক্সের মধ্যকার অংশ অবরুদ্ধ হওয়ার ফলে এই অবস্থার সৃষ্টি হয়। এই অবরুদ্ধ অবস্থা চাপ বাড়িয়ে দেয় এবং প্রদাহ সৃষ্টি করে । অ্যাপেনডিসাইটিস্ যেকোন বয়সে হতে পারে।

অ্যাপেনডিক্স (Appendix) এমন একটি অঙ্গ যা শরীর থেকে কেটে বাদ দিলেও মানুষ দিব্যি সুস্থভাবে বেঁচে থাকতে পারে। কিন্তু অ্যাপেনডিক্সে (Appendix) কোন সংক্রমণ হলে বা কোন ক্ষত তৈরি হলে তার জন্য মানুষের যেমন কষ্ট ভোগ করতে হয় তেমনি মৃত্যুর আশঙ্কাও তৈরি হয়।

চিকিৎসকরা বলেন, বৃহদান্ত্র এবং ক্ষুদ্রান্ত্রের সংযোগস্থলে ছোট্ট একটি থলির মতো এই অঙ্গটিতে কোন ভাবে খাদ্য কণা বা ময়লা ঢুকে সংক্রমণ ছড়িয়ে দিতে পারে। সময় মতো সংক্রমণ ঠেকাতে ব্যবস্থা না নিলে তা প্রাণ সংশয়ের কারণ হয়ে দাঁড়াতে পারে।
অ্যাপেনডিক্সের (Appendix) সংক্রমণে যে পেটে ব্যথা হয় তা প্রথম উপসর্গ। তবে অ্যাপেনডিসাইটিসে (Appendicitis) অন্য কী কী উপসর্গ দেখা দেয় তা কি জানেন?

এবার সেসব উপসর্গ ও লক্ষণসমূহ জেনে নেওয়া যাক-
১. পেটের নাভির কাছ থেকে শুরু করে পেটের ডান দিকের নিচ পর্যন্ত অ্যাপেনডিক্সের(Appendix) ব্যথা ছড়িয়ে পড়ে।
২. পেটে ব্যথার সঙ্গে সঙ্গে সারাক্ষণ বমি বমি ভাব থাকবে।
৩. কিছু খেলেই ব্যথার চোটে বমি হয়ে বেরিয়ে যাবে।
৪. খিদে বোধ অস্বাভাবিকভাবে কম থাকবে।

৫. কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়ার সমস্যা হঠাৎ করে বেড়ে যাবে।
৬. পেটের ব্যথার চোটে জ্বর আসবে। তবে এ ক্ষেত্রে শরীরের তাপমাত্রা খুব একটা বেশি হয় না।
৭. পেটের ডান দিকের নিচে মারাত্মক ব্যথা অনুভূত হলে আর পেট ফুলে উঠলে তা অ্যাপেনডিক্স (Appendix) ফেটে যাওয়ার কারণেও হতে পারে।

পরিচালনা
অস্ত্রপচারের মাধ্যমে অ্যাপেনডিক্স বাদ দেওয়ার মাধ্যমে এই চিকিৎসা করা হয়। অ্যাপেনডিক্স বাদ দেওয়া হয় ল্যাপ্রস্কপিক (কী হোল) অস্ত্রপচারের মাধ্যমে। এই পদ্ধতিতে শল্য চিকিৎসক একটি নলাকার যন্ত্র ব্যবহার করেন। একে লাপ্রস্কোপ বলে। এটি তলপেটে ছোট ছিদ্র (গর্ত) করে ঢোকানো হয়। এতে তলপেট কাটার প্রয়োজন হয় না।

Check Also

ছোটদের পছন্দের মুচমুচে আলুর চিপস তৈরির সহজ পদ্ধতি জেনে নিন

উপকরণঃ ২টি বড় আলু, ৩টেবিল চামচ লবণ, ১ চা চামচ বিট লবণ, ১/২ চা চামচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *