Breaking News

ক’রো’নার ভ্যা’কসি’ন বানাতে প্রাণ যাবে লাখ লাখ হাঙরের!

চীনের উহান শহর থেকে পৃথিবীজুড়ে ছড়িয়ে পড়া ক’রো’নাভাইরাস লাখ লাখ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। ক’রো’না আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে তিন কোটি মানুষ।

এ ভাইরাস থেকে পরিত্রাণ পেতে দুনিয়ার তাবৎ বিজ্ঞানীদের রাতের ঘুম হারাম হয়েছে। এক মাত্র ভ্যা’কসি’নই পারে এ ভয়ংকর ভাইরাস থেকে মুক্তি দিতে। দ্রুত ভ্যা’কসি’ন আবিষ্কার না হলে যে মানুষের মহাবিপদ। ইতোমধ্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ভ্যা’কসি’ন তৈরির কাজ প্রায় শেষের দিকে।

তবে কথা উঠেছে ক’রো’নার ভ্যা’কসি’ন দিয়ে মানুষের প্রাণ বাঁচাতে প্রাণ দিতে হতে পারে কয়েক লাখ হাঙরকে। সম্প্রতি এ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে সামুদ্রিক প্রাণী রক্ষাকারী সংগঠন ‘শার্ক অ্যালাইস’। ইউরোনিউজের খবর।

তাদের দাবি— যেকোনো ভ্যা’কসি’ন তৈরিতে অন্যতম একটি প্রয়োজনীয় উপাদান হলো ‘অ্যাজুভ্যান্ট’। ফার্মাকোলজিক্যাল এজেন্ট অ্যাজুভেন্ট ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে। এই উপাদানটির সবচেয়ে বড় উৎস হাঙর মাছের লিভার। এই মাছের লিভারে স্কোলেইন নামক তেল পাওয়া যায়। সেটাই অ্যাজুভেন্টের আধার। আর কোটি কোটি ডোজ ভ্যা’কসি’ন তৈরি করতে দরকার প্রচুর পরিমাণে অ্যাজুভেন্ট। তাই কয়েক লাখ হাঙর নিধন জরুরি হয়ে পড়েছে।

শার্ক অ্যালাইস গবেষণায় দেখিয়েছে, শুধু আমেরিকার সকল বাসিন্দাদের ভ্যা’কসি’নের আওতায় আনতে প্রয়োজন ২১ হাজার হাঙর। আর সারা পৃথিবীর সকল মানুষকে ক’রো’না ভ্যা’কসি’নের আওতায় আনতে যে পরিমাণ অ্যাজুভ্যান্ট দরকার তা সংগ্রহ করতে হত্যা করতে হবে প্রায় ৫ লাখ হাঙর।

ইতোমধ্যে সংগঠনটি এ নিয়ে প্রচার-প্রচারণাও শুরু করেছে। তাদের ভাষায়, ‘মানুষের প্রাণ বাঁচাতে অন্য প্রাণী হত্যা! এ কেমন বৈজ্ঞানিক সিদ্ধান্ত। ক’রো’না থেকে বাঁচতে মৃত্যুদণ্ড দিতে হবে লাখ লাখ হাঙরকে?’
নিউজটি শেয়ার করার অনুরোধ রইলো

Check Also

করোনা চিকিৎসায় বাজারে নতুন ওষুধ

কোভিড-১৯ চিকিৎসার জন্য বাজারে আসছে নতুন ওষুধ ফ্যাবি ফ্লু। ভারতের মুম্বাইয়ের গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস নিয়ে আসছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *