Breaking News

অবশেষে ভু’ল স্বী’কার করলেন ফ্রান্স প্রে’সিডেন্ট ম্যা’ক্রোঁ

মহা’নবীকে (সা.) বিদ্রূপ করে কার্টুন প্রকাশে স’মর্থন ও ইসলামবিদ্বেষী মন্তব্যের কারণে সৃষ্ট তী;ব্র প্র’তিক্রিয়ার মুখে এবার সুর নরম করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমা’নুয়েল ম্যাক্রোঁ।

মহা’নবীকে (সা.) অ’বমা’ননা করে কার্টুন প্রকাশে মুসলমা’নদের অ’নুভূতি কেমন হতে পারে, তা বুঝেন ব’লেও মন্তব্য করেছেন তিনি। কাতারভিত্তিক সংবাদ’মাধ্যম আল জাজিরাকে দেয়া এ’কান্ত সাক্ষাৎকারে ফ্রান্সের প্রেসিডেন্ট এস’ব ক’থা ব’লেছেন। শনিবার আল জাজিরা আরবি সাক্ষাৎকারটি প্রকাশ করে। ইমা’নুয়েল ম্যাক্রোঁ ব’লেন, ‘ব্যাঙ্গচিত্র প্রদর্শন করা ফ্রান্সের কো’নো সরকারি প্রক’ল্প বা উদ্যোগ ছিল না। এটি একটি বেসরকারি স্বা’ধীন ও স্বতন্ত্র সংবাদপত্রের কাজ। পত্রিকাগুলো সরকারের অনুগত নয়। কার্টুন এঁকে রাসূলের (সা.) অ’বমা’ননা করা’য় মুসলমা’নদের অ’নুভূতি কেমন হতে পারে, তা আমি বুঝতে পা’রি।’

মহা’নবীর কার্টুন আঁকাকে স’মর্থন করেন না জানিয়ে ম্যাক্রো জা’নান, তার সরকার এই কার্টুন আঁকাকে স’মর্থন করবে না ব’লে জো’র দিয়েছিলো। কিন্তু ক’থা বি’কৃতভাবে উ’পস্থাপিত হওয়ায় মা’নুষ মনে করেছে, তিনি কার্টুনগুলো স’মর্থন করেন।

যারা ইসলাম বি’কৃত করে তাদের আচ’রণে মুসলমা’নরা স’বচেয়ে বেশি ক্ষ’তিগ্রস্থ হয় ব’লেও মন্তব্য করেন ফরাসি প্রেসিডেন্ট।
এদিকে কয়েকদিন আগে খু’ন হওয়া ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটিকে স’ম্মা’ন জা’নাতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ম্যাক্রোঁ ব’লেন, ইসলাম ধ’র্ম ও বিশ্বনবী হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে ব্যাঙ্গচিত্র প্রদর্শন বন্ধ করা হবে না ব’লে সাফ জানিয়ে দেন।

এরপ’রই ফ্রান্সের মুসলিমরা ম্যাক্রোঁর বি’রুদ্ধে অ’ভিযোগ তোলেন, তাদের ধ’র্মকে দ’মন করা ও ইসলামফোবিয়াকে বৈধতা দিতে চেষ্টা করছেন তিনি।

ম্যাঁক্রোর এমন বি’তর্কিত মন্তব্যের প’রই তুরস্ক এবং পাকিস্তানস’হ বেশ কয়েকটি আরব দেশ নি’ন্দা জানিয়েছে। এদিকে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ব’লেছেন, ফ্রান্সের প্রেসিডেন্টে’র মা’নসিক স্বাস্থ্যের চি’কিৎ’সা দরকার।

জবাবে মুসলিম বিশ্ব থেকে ফরাসি প’ণ্য বয়কটে’র ডাক এসেছে। এর মাঝে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ফ্রান্সের প’ণ্য বয়কটে’র আহ্বান জা’নান।

শুধু আরবরাই নয় পুরো মুসলিম বি’শ্বেই ফরাসি প’ণ্য বয়কটে’র হিড়িক পড়ে গেছে।
দোকান থেকে ফরাসি প’ণ্য সরিয়ে ফেলছে অনেক খ্যাতনামা চেই’ন শপস’হ বহু ব্যবসা প্র’তিষ্ঠান।

ক’রোনা মহামা’রীকালে এই বয়কটে’র সুদূরপ্রসারী প্র’ভাব আঁচ করতে পেরে আরব দেশগুলোর প্র’তি প’ণ্য বয়কট বন্ধের অনুরো’ধ জানিয়েছে ফ্রান্স।

Check Also

“বিশ্ববাজারে” স্বর্ণের ধস, ব্যাপক অস্থিরতা

“বিশ্ববাজারে” স্বর্ণের ধস, ব্যাপক অস্থিরতা! গত সপ্তাহজুড়ে বি,শ্ববাজারে স্বর্ণের দামে ব্যাপক অস্থিরতা দেখা গেছে। হঠাৎ …

Leave a Reply

Your email address will not be published.