Breaking News

শুধু লেবুর রস নয়, লেবুর খোসাও আপনার স্বাস্থ্যের জন্য দারুন উপকারী

লেবু খেতে সবাই পছন্দ করে। গবেষণা বলছে, লেবুর রস যেমন উপকারী তেমনই লেবুর খোসাও সুস্বাস্থ্য়ের জন্য উপকারী। ভাবছেন কীভাবে? লেবুর রস তো না হয় খেয়ে নেওয়া যায়, কিন্তু খোসা কীভাবে খাওয়া যায়? চলুন জেনে নেওয়া যাক লেবুর খোসা থেকে কী কী উপকার পাওয়া যায়-

১। লেবুর খোসায় ভিটামিন সি ও সাইট্রিক অ্য়াসিড থাকে। যা দাঁতের মাড়ি থেকে র'ক্ত পড়া, জিঞ্জিভাইটিসসহ একাধিক রোগ প্রতিরোধ করতে সাহায্য় করে।

২। লেবুর খোসায় সাইট্রাস বায়ো ফ্লেভোনয়েড থাকে। যা স্ট্রেস কমাতে সাহায্য় করে।

৩। ত্বকের সৌন্দর্য বাড়াতে লেবুর খোসা খুবই উপকারী। কারণ লেবুর খোসায় অ্য়ান্টি অক্সিডেন্ট থাকে। যা ত্বক থেকে টক্সিক বের করে দেয়।

৪। লেবুর খোসায় সয়ালভেসস্ট্রল কিউ ৪০ ও লিমোনেন্স থাকে। যা ক্য়ান্সার কোষ ধ্বংস করে। এছাড়াও ব্য়াকটেরিয়াল ও ছত্রাক সংক্রমণের প্রকোপ কম করে।

৫। নিয়মিত লেবুর খোসা খেলে শরীরে সাইট্রিক অ্য়াসিডের মাত্রা বৃদ্ধি পায়। যার ফলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কম থাকে।

৬। লেবুর খোসায় প্য়াকটিন নামে একটি উপাদান থাকে, এটি শরীরের ফ্য়াট বার্ন করে।

যে কা’র’ণে বিছানার পাশে লেবুর টুকরো রাখবেন

ছোটো খাটো শ’রীর খারাপ থেকে শুরু করে সুস্থ থাকার সব গুণই রয়েছে লেবুর মধ্যে। সাইট্রাস ফল হিসেবে লেবুর এমন অনেক গুণের কথাই জানি আমরা। ম্যা’জি’কের মতো উপকার করে এক টুকরো লেবু। এতে প্রচুর ভিটামিন সি, ফাইবারসহ বিভিন্ন উপকারী উপাদান আছে। হৃদপিণ্ড সুস্থ রাখতে, ওজন কমাতে, হজমের জন্য লেবু খুব উপকারী। রো’গ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে অনেক রো’গ দূর করতেও এর জুড়ি নেই।

লেবুর থেরাপি গুণ
রাতে ঘুমানোর আগে কয়েক টুকরো লেবু কেটে সেগুলোতে একটু লবণ ছিটিয়ে আপনার বিছানার পাশে বা জানালার পাশে রেখে দিন। এই পদ্ধতি এক ধরনের থেরাপির কাজ করবে। অনেক আগে থেকেই শক্তিশালী অ্যারোমা থেরাপি হিসেবে মনোযোগ বাড়াতে, স্ট্রেস লেভেল কমাতে লেবু ব্যবহৃত হচ্ছে।

শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া ভালো রাখতেও লেবু সাহায্য করে। তাই বিছানার পাশে বা ঘরে লেবু কেটে রাখলে তা এয়ার ফ্রেশনারের চাইতেও অনেক গুণে ভালো কাজ করবে। কা’র’ণ কেমিক্যাল সমৃদ্ধ এয়ার ফ্রেশনার আপনার মাথা ব্যথার কারণ হতে পারে। অন্যদিকে লেবুর গন্ধ আপনাকে প্রকৃতিগতভাবেই সতেজ রাখবে।

লেবুর টুকরো বিছানার পাশে রাখবেন যেসব কা’র’ণে-

শ্বাস-প্রশ্বাসের জন্য উপকারী
লেবুর গন্ধ অ্যান্টি ব্যাকটেরিয়াল হওয়ার পাশাপাশি শ্বাস প্রশ্বাসের জন্য বেশ উপকারী প্রমাণিত হয়েছে। সর্দির কারণে নাক বন্ধ হয়ে ঘুমের ব্যাঘাত ঘটলে, লেবুর গন্ধ ঐ সমস্যা দূর করে করবে।

স্ট্রেস কমায়
রাতে ঘুমানোর আগে আপনার বিছানার পাশে লেবুর টুকরো রাখার আরেকটি বিশেষ উপকার হলো লেবুর গন্ধ স্ট্রেস দূর করতে পারে। আপনার মানসিক চা’প কমিয়ে আপনাকে ফুরফুরে রাখতে পারে লেবুর গন্ধ। এর ফলে শ’রী’র ও মন সতেজ হয়, ফলে রাতের ঘুমটাও ভালো হয়।

পোকামাকড় দূর করে
ঝাঁঝালো গন্ধের কারণে লেবু খুব সুফলদায়ক। প্রাকৃতিক রিপিলেন্ট হিসেবে এটি মশাসহ অন্যান্য পোকামাকড় দূর করে। তাই লেবুর টুকরো বিছানার কাছে রেখে অনেকটা নির্বিঘ্নে ঘুমাতে পারবেন আপনি।

বাতাসের ব্যাকটেরিয়া দূর করে
ঘরের বাতাসে সুঘ্রাণ ছড়িয়ে দেয়ার পাশাপাশি লেবুর টুকরো বাতাসের ক্ষ’তিকর ব্যাকটেরিয়া শুষে নিয়ে বাতাস নির্মল করে।

উচ্চ র’ক্তচা’প কমায়
গবেষণায় দেখা গেছে, লেবুর গন্ধ র”ক্তনালীগুলো সতেজ রেখে উচ্চ র’ক্তচা’প কমাতে সহায়তা করে।
এনার্জি বাড়ায়

রাতে শো’য়ার ঘরে লেবুর টুকরো রাখলে সকালে ঘুম থেকে উঠে দারুণ সতেজ ও ফুরফুরে বোধ করবেন আপনি। লেবুর ঘ্রাণ মস্তিষ্কে সেরোটোনিন উৎপাদন ত্বরান্বিত করে, এতে রাতে ঘুম যেমন ভালো হয়, তেমনি মুডও ভালো থাকে।

রাতে বিছানার পাশে বা ঘরে রাখা লেবুর টুকরোগুলো সকালে সরিয়ে ফেলতে ভুলবেন না। কারণ ২৪ ঘণ্টা পরই লেবুর সেই কার্যকারিতা আর থাকে না। সেক্ষেত্রে ঐ লেবুর টুকরোগুলো কিচেন সিংক বা মাইক্রোওয়েভ পরিষ্কার করতে অথবা ফেটে যাওয়া পায়ের গোড়ালি পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন।

সূত্র: ব্রাইটসাইড বোল্ড স্কাই, আর টিভি
নিউজটি শেয়ার করার অনুরোধ রইলো

Check Also

নিজের স্ত্রী ব্যাগে পেন খুঁজতে গিয়ে স্বামী এমন জিনিস দেখতে পেল যেটি দেখে তাঁর হুঁশ উড়ে গেল

একটি সম্পর্কের সবচেয়ে বড় ব্যাপার হল বিশ্বাস। বিশ্বাস না থাকলে কোন সম্পর্ক ভালো জায়গায় থাকতে …

Leave a Reply

Your email address will not be published.