বী’র্য’পাতের ওষুধ খেতাম, এখন প্রস্রাবে সমস্যা! ওজনও কমে গেছে…কী করব?

বেশ কিছুদিন ধরেই আমার প্রস্রাবে সমস্যা হচ্ছে। প্রস্রাব করার সময় বেশি বুদবুদ তৈরি হচ্ছে, আর যার ফলে আমার মনে হচ্ছে দ্রুত ওজন কমছে। আমি চারবার টেস্ট করেছি। চিকিৎসকের পরামর্শও নিয়েছি। কিন্তু কোথাও কোনওরকম অস্বাভাবিকতা ধরা পড়েনি। এখন আমার ওজন আগের থেকে অনেকটাই কমে গিয়েছে। সেই সঙ্গে মাথার চুল পড়ে যাচ্ছে। আমি যখনই প্রস্রাবে যাই তখনই যেন ওই ছোট ছোট বুদবুদ তৈরি হয়। শার্ট থেকে প্যান্ট, প্রতিদিন আলগা হয়ে যাচ্ছে। কোনও পোশাকই আর শরীরে ফিট করছে না।

ইদানিং আমার প্রস্রাবের সময় গতিও ঠিক আসছে না। শরীরের ভিতর সবসময় একটা অস্বস্তি অনুভব করছি। আমি দীর্ঘদিন ধাতু ক্ষয়ের ওষুধও খেয়েছি। কিন্তু আমি সুস্থ হই নি। প্লিজ কোনও সমাধান বলুন। খুবই চিন্তায় আছি।

চিকিৎসক সঞ্জয় দেশপাণ্ডের উত্তর

প্রথমেই আপনাকে বলি ধাতু ক্ষয় আসলে কী? অনৈচ্ছিক বী'র্যপাতের নামই হলো ধাতু দু'র্বলতা । এ ধরনের সমস্যায় কম উদ্দীপনা ছাড়াই বারবার বী'র্যস্থলন হয়। সাধারণভাবে বলতে গেলে এটা নিজে কোন রোগ নয় বরং অন্যান্য রোগের উপসর্গ।

বয়স অনুসারে বিশেষ করে অনেক ক্ষেত্রেই কিশোর বয়সে, মোটামুটি ১৬ বছরের পর ধাতুর সমস্যা হয়ে থাকে। হরমোনের পরিবর্তনের কারণেই এই সমস্যা মূলত আসে। আর এই সময় ছেলেদের শারীরিক ও মানসিক উ'ত্তেজনা বেশি থাকে। সেখান থেকেও এই সমস্যা আসতে পারে। তবে এটি স্বাভাবিক শারীরিক প্রক্রিয়া। এই সমস্যা যদি অতিরিক্ত হয় তাহলে স্বাভাবিক জীবনযাত্রায় সমস্যা হয়। অনৈচ্ছিক বী'র্যপাতের নামই হলো ধাতু দু'র্বলতা। এরকম সমস্যায় স্বপ্নদোষ বা কম উদ্দীপনা ছাড়াই বারবার বী'র্যস্খলন হয়। তবে এটা কিন্তু কোনও রোগ নয়, বরং অন্য যৌ'নরোগের উপসর্গ মাত্র।

Check Also

স্কুল ড্রেসে দুর্দান্ত ড্যান্স দিয়ে ঝড় তুললো ছাত্রীরা, তুমুল ভাইরাল ভিডিও

বর্তমান যুগে সোশ্যাল মিডিয়ার পাতায় কোন কিছুই ভাইরাল হতে বিশেষ সময় লাগে না। ভালো হোক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *