জে’নে নিন যেসব নারীর স্ত’ন ও জ’রায়ু ক্যা’ন্সারের ঝুঁ’কি বেশি!

নারীদের জন্য জ’রায়ু ও স্ত’ন ক্যা’ন্সার খুবই ভ’য়াবহ একটি রো’গ। ব্য’য়বহুল এই রো’গে বিশ্বে প্রতি বছর অনেক রো’গী মা’রা যা’চ্ছেন। যেসব নারী ক’র্মক্ষেত্র ও বাড়িতে বেশিরভাগ সময় বসে কা’টান, তাদের জ’রায়ু ও স্ত’ন ক্যা’ন্সারে আ’ক্রান্ত হওয়ার ঝুঁ’কি বেশি।

স’ম্প্রতি সুইডেনের লুন্ডা বিশ্ববিদ্যালয়ের এক গ’বেষণায় জ’রায়ু ও স্ত’ন ক্যা’ন্সার স’ম্পর্কে গু’রুত্বপূর্ণ অনেক তথ্য জা’না গে’ছে। গবেষণা তথ্য’টি স’ম্প্রতি আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যা’ন্সার রিসার্স ইন ফিলাডেলফিয়াতে উ’পস্থাপন করা হয়।

গবেষণা তথ্য থেকে জা’না গে’ছে, গবেষকরা ২৫ বছর ধ’রে প্রায় ২৯ হাজার নারীর ওপর এ গবেষণা চা’লিয়েছেন। তাদের পর্য’বেক্ষণের আ’ওতায় রাখা হয়েছিল বয়স ২৫-৬৪ বছরের নারীদের। তারা অবশ্য শু’রুতে ক্যা’ন্সারে আ’ক্রান্ত ছিলেন না। গবেষকরা নারীদের তিনটি ভাগে বিভ’ক্ত করে প’র্যবেক্ষণ করেন।

প্র’থমভাগে ছিলেন, যেসব নারী অফিসে কাজ করেন কিন্তু কোনো খেলাধুলায় অং’শগ্রহণ করেন না। আর দ্বিতীয় ভাগে ছিলেন যারা অফিসে কাজ করেন এবং বিনোদনের জন্য খেলাধুলায়ও অং’শগ্রহণ করেন এবং তৃতীয় ধা’পে ছিলেন ওই সব ক’র্মজীবী নারী, যাদের ক’র্মের প্রয়োজনে বেশিক্ষণ দাঁ’ড়িয়ে থাকতে হয় এবং খেলাধুলাতেও অং’শগ্রহণ করেন।

দী’র্ঘ এই গ’বেষণাতে দে’খা গে’ছে, যেসব নারী ক’র্মক্ষেত্রে কিংবা অবসর সময়ে সা’রাক্ষণ বসেই কা’টান, তারা ক’র্মক্ষেত্রে সা’রাক্ষণ বসে না থাকা নারীর তুলনায় ২.৪ শ’তাংশ স্ত’ন ও জ’রায়ু ক্যা’ন্সারে আক্রা’ন্ত হয়েছেন।

ঋ’তুচক্র ব’ন্ধের আগেই স্ত’ন ও জ’রায়ুর ক্যা’ন্সারে আক্রা’ন্ত হ’য়েছেন তারা। গবেষকরা ক’র্মজীবী নারীদের সা’রাক্ষণ বসে না থেকে ছোট ছোট কাজ করার পরাম’র্শ দি’য়েছেন। যেমন কফি খাওয়া কিংবা একটু হাঁ’টাহাঁটি করা।

তথ্যসূত্র: কলকাতা ২৪

Check Also

হটাত করে নাক-কান-গলায় কিছু ঢুকে গেলে কী করবেন? জেনে রাখুন।

অনেকসময় না বুঝেই শিশুরা কিছু জিনিস নাক-কান কিংবা গলায় দিয়ে ফেলে। অনেক সময় তা বিপজ্জনকও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *