Breaking News

মনে রাখবেন আপনার এই ৫টি ভুলের কারণে সুন্দর গোলাপি ঠোঁট কালো হয়ে যায়!

সুন্দর কোমল গোলাপি রঙের ঠোঁট পেতে কে না চায়? তবে সবার পক্ষে তা পাওয়া সম্ভব হয় না। তবে এর জন্য দায়ী আম’রা নিজে’রাই। কারণ আমাদের নিজেদের করা ভুলেই ঠোঁট কালো হয়ে যায়।

কালচে বা দাগহীন সুন্দর ঠোঁট পেতে যথাযথ পরিচর্যার প্রয়োজন। রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্র’কাশিত প্র’তিবেদন থেকে জা’না যায় ঠোঁট কালো হয়ে যাওয়ার পাঁচটি কারণ স’ম্পর্কে। এই কারণগুলো জে’নে যথাযথভাবে প্রতিকার করলেই এই স’মস্যা থেকে মু’ক্তি পাওয়া সম্ভব। চলুন জে’নে নেয়া যাক সেই কারণগুলো-

ধূমপান
নিশ্চয়ই জা’নেন, নিয়মিত ধূমপান করা হলে ঠোঁট কালো হয়ে যায়। মূলত ধূমপানের সময় নিকোটিন ঠোঁটে প্রবাহিত হয়, যা ঠোঁট কালো হয়ে যাওয়ার জন্য দায়ী। তাই ধূমপান ত্যা’গ করুন।

​যত্নের অভাব
ত্বকের যত্ন নিতে না ভুললেও অনেকেই ঠোঁটের যত্ন নিয়ে ভুলে যান। ময়েশ্চারাইজার ব্যবহার থেকে শুরু করে এক্সফলিয়েট করা ইত্যাদি সব পরিচর্যাই ঠোঁটের জন্য আবশ্যক। ঠোঁটের সৌন্দর্য বাড়তে প্রতিদিন রাতে ঠোঁটে কাঠবাদামের তেল মালিশ ক’রতে পারেন। নিয়মিত মালিশ করলে তা র’ক্ত সঞ্চালন বাড়ায় এবং দে’খতে আ’ক’র্ষণীয় লাগে।

আর্দ্রতা হীন ঠোঁট
সু’স্থ ঠোঁট পেতে চান? তবে ঠোঁট আর্দ্র রাখা জ’রুরি। কারণ শুষ্ক ও রুক্ষ’তার জন্য ঠোঁটের রঙে বিবর্ণভাব দেখা দেয়। তাই ভালো মানের লিপ বাম ব্যবহার করুন। এক্ষেত্রে কোকোয়া বাটার, শিয়া বাটার ইত্যাদি উপাদান আছে এমন লিপবাম খুঁজে নিন।

​মৃ’ত কোষ না ওঠানো
মুখের সবচেয়ে পাতলা ত্বক হচ্ছে ঠোঁট। শুষ্ক ও রুক্ষ ঠোঁট থেকে র’ক্ষা পেতে তা নিয়মিত এক্সফলিয়েট করা উচিত। এতে ঠোঁটের মৃ’ত কোষ দূ’র হয় এবং দে’খতে স্বা’স্থ্যকর লাগে। মৃ’ত কোষ না ওঠানো ঠোঁট কালো হয়ে যাওয়ার কারণ। ​

সানব্লক বাদ দেয়া
মুখের ত্বকের মতো ঠোঁটও রোদে পুড়ে যায়। তাই সূর্যের ক্ষ’তিকর অতিবেগুনি রশ্মি থেকে ঠোঁট র’ক্ষা ক’রতে বাইরে যাওয়ার আগে এসপিএফ ৩০ সমৃদ্ধ লিপ বাম ব্যবহার করা জ’রুরি।

Check Also

নিজের স্ত্রী ব্যাগে পেন খুঁজতে গিয়ে স্বামী এমন জিনিস দেখতে পেল যেটি দেখে তাঁর হুঁশ উড়ে গেল

একটি সম্পর্কের সবচেয়ে বড় ব্যাপার হল বিশ্বাস। বিশ্বাস না থাকলে কোন সম্পর্ক ভালো জায়গায় থাকতে …

Leave a Reply

Your email address will not be published.