‘৩০’ বছর বয়’সী গৃহব’ধূ ‘হয়ে গে’লেন পুরু’ষ’, থাকবেন স্বা’মীর স’ঙ্গে!

হাঁটা-চলা’ কথা-বার্তা’ আচারে-ব্যবহার বা শা’রীরিক গঠন সব কিছুতেই তিনি ছিলেন নারী। জীবনের ৩০ বছর নারী বেশেই কা’টিয়েছেন তিনি। ৯ বছর আগে বিয়েও হয়েছে তার। কিন্তু হ’ঠাৎ করেই দেখা দিলো পে’টে ব্য’থা।

এর পরই জা’না গেল তিনি আ’সলে পু'রুষ! স’ম্প্রতি ভারতের বীরভূমের এমন ঘ’টনা ঘ’টেছে বলে খবর দিয়েছে দেশটির সংবাদমাধ্যম জি নিউজ। খবরে বলা হয়েছে’ স’ম্প্রতি ওই নারীর হ’ঠাৎ করে পে’টে অসহ্য যন্ত্রণা শুরু হয়। লকডাউনের মধ্যে অনেক কষ্ট করে তাকে কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু ক্যা’ন্সার হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপাতালের ডাক্তার তাকে বেশকিছু পরীক্ষার পর জা’নান’ তিনি টেস্টিকুলার ক্যা’ন্সারে ভু’গছেন । আ’সলে তিনি জিনগতভাবে পু'রুষ। কারণ পু'রুষের যৌ’নাঙ্গের ক্যা’ন্সারের একটি প্রকার হলো টেস্টিকুলার ক্যা’ন্সার। চিকি’ৎসকরা জা’নিয়েছেন’ এ ধ’রণের ক্যা’ন্সার শা’রীরিকগঠনের কারণে কোনো নারীর হওয়া সম্ভব না।

ওই হাসপাতালে ডাক্তার ক্লিনিক্যাল অঙ্কোলজিস্ট ডা. অনুপম দত্ত এবং সার্জিক্যাল অঙ্কোলজিস্ট ডা. সৌমেন দাস তার শ’রীরের যাবতীয় পরীক্ষার পর জানতে পারেন’ আ’সলে জ’ন্ম থেকেই ‘অ্যান্ড্রোজেন সেনসিটিভিটি সিন্ড্রোম’ নামে একটি বিরল রো’গের শি’কার তিনি। প্রতি ২২ হাজার মানুষর মধ্যে ১ জনের শ’রীরে এমন রো’গ থাকে।

এর ফলে একটি শি’শু জে’নেটিক্যালি পু'রুষ হিসেবেই জ’ন্ম নেয় কিন্তু তার মধ্যে নারীর সমস্ত শা’রীরিক বৈশিষ্ট্য থাকে। সংবাদসংস্থা পিটিআইকে ডা. অনুপম দত্ত বলেন’ ওনাকে দেখলে বা ওনার কণ্ঠস্বর শুনলে আপনার কোনোভাবেই মনে হবে না যে উনি জে’নেটিক্যালি পু'রুষ। স্ত’ন থেকে শুরু করে জননেন্দ্রীয়’ একজন নারীর মতো সব কিছুই রয়েছে তার শ’রীরে।

কিন্তু জ’ন্মের সময় থেকেই তার জরায়ু এবং ডিম্বাশয় কোনোটাই ছিল না। এমনকি জীবনে কখনও ঋতুস্রাবও হয়নি তার।’ তিনি বলেন’ ‘রো’গীর খুব পে’টে যন্ত্রণা হওয়ার কারণে আম’রা বেশকিছু ক্লিনিক্যাল পরীক্ষা করে দেখি। কিন্তু তাতে দেখা যায়’ তার শ’রীরে অণ্ডকোষ রয়েছে। বায়োপসি করানো হয়। তারপরই ধ’রা পড়ে যে’ তিনি আ’সলে টেস্টিকুলার ক্যা’ন্সারে আক্রা’ন্ত।

এখন ডাক্তাররা তার স্বামীকে প’রামর্শ দিয়েছেন’ প্রায় এক দশক ধ’রে যেভাবে বিবাহিত জীবন কা’টিয়েছেন ঠিক সেভাবেই বাকি জীবনটা যেন কাটান তারা। জা’না গেছে’ ওই দম্পতি গত কয়েকবছর ধ’রে বেশ কয়েকবার গর্ভধারণের চেষ্টা করলেও সফল হচ্ছিলেন না। তবে স’ম্প্রতি জা’না গেল এর কারণ।

Check Also

বউ সাজলে আমাকে কেমন লাগবে সেটা বুঝে ফেলেছি, বিয়ে করতে মন চাচ্ছে না: দীঘি

প্রার্থনা ফারদিন দীঘি। অভিনেত্রী। সম্প্রতি ওটিটিতে মুক্তি পেয়েছে তাঁর অভিনীত ওয়েব ছবি ‘শেষ চিঠি’। ওয়েব …

Leave a Reply

Your email address will not be published.