ঘুম থেকে উঠলেই গলা শুকিয়ে যাওয়া যেসব রোগের লক্ষণ

অনেকেরই ঘুম থেকে উঠার পরই গলা শুকিয়ে থাকে। অনেকখানি পানি একসঙ্গে খেয়েও তৃষ্ণা মেটে না। এই ব্যাপারটি অনেকেই হালকাভাবে নেন। জানেন কি? এটি বিভিন্ন রোগের জানান দিচ্ছে আপনাকে।

এমনটা হওয়ার অনেকগুলো কারণ থাকে। জেরোস্টোমিয়া এই রোগের মেডিক্যাল টার্ম। মুখের লালার অভাবে এই সমস্যা হয়। একসময় এই রোগ ঢোক গিলতে এবং কথা বলতেও সমস্যার সৃষ্টি করে। এই রোগের পিছনে কিছু কারণ আছে। চলুন জেনে নেয়া যাক সেসব-

ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া-কিছু ওষুধ শুষ্ক মুখের কারণ হতে পারে। উদ্বেগ, হতাশা, ব্যথা এবং পেশী শিথিলতার জন্য যেসব ওষুধ খাওয়া হয় তার প্রতিক্রিয়ায় এমন হতে পারে। সকালে উঠে গলা মুখ শুকিয়ে গেলে আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

মুখ দিয়ে শ্বাস নেয়া-মুখ থেকে নিঃশ্বাস নেয়া, বিশেষত যখন আপনি ঘুমিয়ে থাকেন, হাইপোস্যালিভেশনের অন্যতম সাধারণ কারণ। আপনি যদি এই দলের মানুষ হন তবে অবশ্যই এই অভ্যাসটি পরিবর্তন করুন এবং কেন আপনি মুখ দিয়ে শ্বাস নিতে পচ্ছন্দ করেন এর কারণও খুঁজে বের করুন।

ধূ’মপান ও অ্যালকোহল পান করলে -ধূ’মপান কেবল ফুসফুসের কার্যক্রমে নেতিবাচক প্রভাব ফেলে না তবে এটি লালা উৎপাদন কমায় যা মুখ শুকনো হওয়ার কারণ হতে পারে। ডেন্টাল ক্লিনিকস, ডেন্টাল প্রসপেক্টস, জার্নাল অফ ডেন্টাল রিসার্চ-এ প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, ধূ’মপায়ীদের মধ্যে শতকরা ৩৯ ভাগ মানুষ শুকনো মুখের সমস্যায় ভুগছেন।

পানিশূন্যতা -পর্যাপ্ত পানি না খেলে আপনার শরীর পানিশূন্য হয়ে যাবে। এ থেকে পরে মুখ শুকিয়ে যাবে। এজন্য অবশ্যই দিন আট গ্লাস পানি খাওয়ার চেষ্টা করুন।

ডায়াবেটিস-ডায়াবেটিসের অন্যতম লক্ষণ মুখ শুকিয়ে যাওয়া। আপনি যদি দেখেন প্রায়ই আপনার এ সমস্যা হচ্ছে তাহলে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে ডায়বেটিস পরীক্ষা করুন।

Check Also

চাকরি ছেড়ে করছেন মাশরুমের চাষ, বার্ষিক আয় ৫ কোটি টাকা

আমরা সবাই লকডাউনের সময় দেখেছি, আমাদের রাজ্য ছেড়ে অন্য রাজ্যে গিয়ে চাকরি পেতে কতটা সমস্যার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *