Breaking News

জে’নে নিন, মাত্র ১ মিনিটে কচুর লতি পরিস্কার করার সহজ উপায়

প্রথমে কচুর লতি গুলো ভালো করে ধুয়ে নিন। এরপর একটি বড় গামলায় পানি নিয়ে তাতে কচুর লতি গুলো ১০ মিনিট ভিজিয়ে রাখু’ন। একটি লতি নিয়ে প্রথমে তার গায়ে থাকা আলগা অংশগুলো টেনে টেনে খু’লে ফে’লে দিন। এরপর একটি পাতিল পরিস্কার করার তারের জালি (স্ক্রাবার) নিন।

লতিটির চার স্কাবারের মাঝে রেখে স্ক্রাবার দিয়ে টেনে টেনে ঘসুন। তাতে করে দেখবেন ছাচা বা কাটা ছাড়াই লতির উপরের অংশ সহজে উঠে আসবে। এভাবে পুরো অংশ পরিস্কার করা হয়ে গেলে নিচে বাড়তি অংশ কে’টে বাদ দিয়ে দিন। দেখবেন কত সহজে পরিস্কার হয়ে যাবে লতি।কচুর লতিতে গলা ধ’রে? এই টিপস জা’নলে আর গলা ধ’রবে না, হাতও চুলকাবে না লতি কাটতে গেলেই হাত চুলকায়।

আবার খেতে গেলেও ধ’রে গলা। তাই বলে কি লতি খাওয়া ব’ন্ধ? না বুদ্ধি থাকলে এই স’মস্যা থেকে পরিত্রান পাওয়া খুব সহজ।স্বাগতম আজকের টিপস সেকশনে।এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে আপনাদের ।

কচুর লতি কাটা, পরিস্কার করা ও ধোয়া নিয়ে অনেকেই অনেক রকম পদ্ধতি ফলো করে থাকেন। তবে অনেকেই জা’নেন কচুর লতি বাজার থেকে আনার সময় এটা ভেজা থাকে। আর এই ভেজা অব’স্থায় কাটলে হাত চুলকায়। তবে কচুর লতি টাটকা রান্না করার থেকে ২-১ দিন ফ্রিজে রেখে কাটলে এটি কাটার সময় চুলকাবে না।চাইলে ফ্যানের নিচে রেখে শুকিয়ে নিতে পারেন। শুকিয়ে গেলে তারপর কাটুন। লতি ধোয়ার সময় দেখা যায় হাত চুলকায়। এতে করনীয় কি? লতি ধোয়ার সময় হাত চুলকানো স্বা’ভাবিক।

তাই ধোয়ার সময় একটি স্ক্রাবার দিয়ে ঘসে ঘসে পরিস্কার করুন। অথবা একটি জালি পাত্রে এটি নিয়ে ধুয়ে ফেলুন। তাহলে হাতেও লাগবে না আর চুলকানোর তো প্রশ্নই নেই। লতি পরিস্কার করার সময় স্ক্রাবার দিয়ে পরিস্কার করুন।তাহলে দ্রুত পরিস্কার করা যাবে। লতি ধোয়ার পর ভালো করে পানি নিংড়িয়ে নিবেন। তাহলে রান্না করার পর এটিতে গলা ধ’রার সম্ভাবনা আরও কমে যাবে। আর তাও যদি গলা ধ’রে তাহলে কচুর মতন এই লতিকেও সামান্য সিদ্ধ করে তারপর রান্না করুন। দেখবেন গলা আর ধ’রছে না।

Check Also

রমজানের আগেই লাগামহীন ভাবে বাড়ছে পেঁয়াজের দাম

রমজান শুরু হতে এখনো এক মাসের বেশি সময় বাকি। তবে এরইমধ্যে বাড়তে শুরু করেছে পেঁয়াজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *