পরিবারের দাবি গ্রুপ ট;র্চারে মা’রা গেছে মে’য়েটি

ঘটনার দিনই গ্রে’ফতার হয়েছেন অ’ভিযু’ক্ত দিহান। আ’ট’ক করে পু’লিশ হেফাজতে নেওয়া হয়েছে দিহানের কলাবাগান বাসার দারোয়ান দুলালকে। উ’দ্ধার করা হয়েছে বাসাটির সিসি ক্যামেরার ফুটেজ। এসবের মধ্যেই তৈরি হয়েছে দিহানের বয়স নিয়ে বি’ভ্রান্তি।

ফারদিন ইফতেখার দিহানের পরিবারের মতে সে এখনো কি’শোর। সামাজিক যোগাযোগ মাধ্যমেও অনেকেই তার বয়স আঠারোর নিচে বলে দাবি করছে। তবে খোঁজ নিয়ে জানা গেছে, দিহানের বয়স ইতোমধ্যেই ১৮ পার হয়ে গেছে। জানা গেছে, জন্মসনদ অনুযায়ী দিহানের জন্ম তারিখ ২০০২ সালের ২৫ মে। সে হিসেবে ঘটনার সময় তার বয়স ছিল ১৮ বছর সাত মাস।

বাংলাদেশের শি’শু আইন অনুযায়ী ১৮ বছরের নিচের বয়সীদের সাধারণত শি’শু হিসেবে গণ্য করা হয়। ফৌজদারি কোনও অ’প’রাধে ১৮ বছরের নিচের কেউ জ’ড়িত থাকলে তাকে গ্রে’ফতার, গ্রে’ফতার পরবর্তী জিজ্ঞাসাবাদ ও বিচারিক প্রক্রিয়ায় শি’শু আইন অনুসরণ করতে হয়। সে হিসেবে দিহানের বয়স ১৮ বছর পার হওয়ায় শি’শু আইন প্রতিপালনের আর কোনো সুযোগ থাকছে না।

দিহানের পরিবার জানিয়েছে, ২০২০ সালে ধানমন্ডির ম্যাপললিফ ইন্টারন্যাশনাল স্কুল থেকে ‘ও’ লেভেল সম্পন্ন করে দিহান। বর্তমানে সে জিইডি বা জেনারেল এডুকেশনাল ডেভেলাপমেন্ট পরীক্ষা সম্পন্ন করার জন্য প্রস্তুতি নিচ্ছিল।

জন্মসনদ অনুযায়ী, ২০০২ সালের ২৫ মে রাজশাহীর দুর্গাপুর থা’নাধীন রাতুগ্রামে তার জন্ম হয়। তার জন্ম নিবন্ধন নম্বর ২০০২৮১১৩১৫৯০০০২২৫। ২০০৬ সালের ১ সেপ্টেম্বর নিবন্ধন করা হলেও ২০১৬ সালের ২ জানুয়ারি এই সনদ ইস্যু করা হয়। রাজশাহীর দুর্গাপুরের ২নং কিশমত গণকৈড় ইউপি চেয়ারম্যান মাসুদ রানা এই জন্ম-সনদ প্রদান করেন।

Check Also

যে কারণে উধাও হলো বগুড়ার সেই পুকুরের মাছ-পানি

দীর্ঘ বছরের পুরোনা পুকুর। হঠাৎ কী এমন হলো যে নিমিষেই পানি ও মাছ শূন্য হয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *