উজ্জ্বল ত্বকের জন্য দুধ ব্যবহার করবেন যেভাবে

ত্বকের যত্নে দুধ ব্যবহৃত হয়ে আসছে সেই প্রাচীনকাল থেকেই। এতে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বক উজ্জ্বল করতে সক্ষম। এছাড়া ব্রণ দূর করার পাশাপাশি ত্বক নরম ও কোমল করতেও জুড়ি নেই দুধের। জেনে নিন ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন দুধ।

কাঁচা দুধে তুলা ভিজিতে ত্বকে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
*ত্বকের অতিরিক্ত তেল দূর করতে মুলতানি মাটির সঙ্গে পরিমাণ মতো দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত।

*২ টেবিল চামচ কাঁচা দুধের সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। তুলা ভিজিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে এই প্যাক।
একটি কলা চটকে পরিমাণ মতো দুধ মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন এই প্যাক। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

*১ কাপ দুধে ২ টেবিল চামচ ওটমিলের গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে চক্রাকারে ঘষুন। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এটি ব্ল্যাকহেডস দূর করার পাশাপাশি ব্রণ ও ত্বকের মরা চামড়াও দূর করবে।

*১ টেবিল চামচ কাঁচা দুধ, ১ টেবিল চামচ শসার পেস্ট, ১ টেবিল চামচ মধু ও ১টি ভিটামিন ই ক্যাপসুলের তেল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে না শুকানো পর্যন্ত লাগিয়ে রাখুন। এই প্যাক সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করবে ত্বক।

*ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা আনতে চন্দন গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।
১ টেবিল চামচ কাঁচা দুধের সঙ্গে ১/৪ টেবিল চামচ হলুদ গুঁড়া মিশিয়ে নিন। এই প্যাকও ত্বকে নিয়ে আসবে জৌলুস।

Check Also

ছোটদের পছন্দের মুচমুচে আলুর চিপস তৈরির সহজ পদ্ধতি জেনে নিন

উপকরণঃ ২টি বড় আলু, ৩টেবিল চামচ লবণ, ১ চা চামচ বিট লবণ, ১/২ চা চামচ …

Leave a Reply

Your email address will not be published.