Breaking News

মুখের মেছতা দূর করার ঘরোয়া উপায়

মুখের সৌন্দর্য্য হানি করতে মেছতা একাই একশ। মুখে বাদামী রঙের যে ছোপ ছোপ দাগ হয়ে থাকে তাকে মেছতা বলে। বয়স বাড়ার সঙ্গে কিংবা বংশগত কারণে অনেকের মুখে মেছতার ছাপ পড়ে। বাজারে বিভিন্ন ব্র্র্যান্ডের মেছতা দূরীকরণ ক্রিম পটাওয়া যায়।

তবে সেগুলো সাময়িকভাবে দাগ দূর করলেও ব্যবহার বন্ধের পর আবারও মেছতা জায়গা দখল করে। এর থেকে চিরস্থায়ী রেহাই না মিললেও বিশেষ যত্নের মাধ্যমে এর দাগ কমানো সম্ভব। ঘরোয়া পদ্ধতিতে কিভাবে মেছতা দূর করবে তা জেনে নিন-

> মধু ও টকদই একটি বাড়িতে ২/৩ টেবিল চামচ মধু নিয়ে এতে দিন আধা টেবিল চামচ টক দই। খুব ভালোকরে মিশিয়ে পেস্টের মত তৈরি করে ত্বকে লাগান। ৩০ মিনিট ত্বকে রেখে ঠান্ডা পানি দিয়ে ঘষে তুলে ফেলুন। নিয়মিত ব্যাবহারে মেছতার দাগ থেকে মুক্তি পাবেন।

> লাউএক টুকরো লাউ নিয়ে চুলার আগুনে হালকা করে পুড়ে নিন। এই পোড়া লাউ মেছতার দাগের ওপর ঘসূন ভালো করে । প্রতিদিন এই পদ্ধতিটি পালন করুন। দেখবেন কিছুদিনের মধ্যেই মেছতার দাগ থেকে রেহাই পাবেন।

> দারুচিনি ও দুধএক চিমটি দারুচিনি গুঁড়া এবং সামান্য দুধের সর হাতের তালুতে আঙুল নিয়ে ভালো করে মেশান। এরপর এই মিশ্রণটি মেছতার দাগর ওপর লাগান। শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে আলতো ঘষে তুলে ফেলুন। প্রতিদিন ব্যবহাবে দ্রুত ফল পাবেন।

> মধু ও অর্জুন গাছের ছালঅর্জুন গাছের ছাল জোগার করে রোদে শুকিয়ে গুঁড়া করে নিন । প্রতিদিন এক চা চামচ এই গুঁড়াতে পরিমাণ মতো মধু মিশিয়ে পেস্ট তৈরি করে মেছতার দাগের ওপর লাগান। ৩০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহাবে ভালো ও দত ফল পাবেন ।

Check Also

বয়সের ছাপ দূর করতে সপ্তাহে একবার মুখে ভাত মাখুন

স্থায়ীভাবে বয়সের ছাপ – ভাত (rice) বলিরেখা দূর করে চেহারার তারুণ্য ধরে রাখে। এখানে ভাত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *