এক পাতায় মিলবে চুলের সব সমস্যার সমাধান

চুল নারী পু'রুষ সবারই সৌন্দর্যের অন্যতম অনুষঙ্গ। প্রত্যেকেই স্বাস্থ্যজ্জল ও সুন্দর চুলের স্বপ্ন দেখেন। তবে পরিবেশ দূষণ, রোজকার ধুলো-বালি, সঠিক খাবার গ্রহণের অভাব বা ডায়েট, অতিরিক্ত হেয়ার প্রোডাক্ট ব্যবহার, ভিটামিনের অভাব, ইত্যাদির কারণে চুলে দেখা দেয় নানা সমস্যা।

এরমধ্যে অতিরিক্ত চুল পড়া, খুশকি, তাড়াতাড়ি চুলে পাক ধরা অন্যতম। আপনার চুলের সব সমস্যার সমাধান দেবে ঘরে থাকা একটি মাত্র উপাদান। ভাবছেন কিসের কথা বলছি? উপাদানটি হলো কারি পাতা। এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্টস, বিটা ক্যারোটিন, অ্যামিনো অ্যাসিড, প্রোটিন। যা চুলের স্বাস্থ্য ভালো রাখতে খুবই সহায়তা করে। জেনে নিন কীভাবে চুলের যত্নে ব্যবহার করবেন কারি পাতা-

চুলের দ্রুত বড় করতে- নিয়মিত কারি পাতা ব্যবহার চুলের বৃদ্ধি হতে সহায়তা করে। কিছু কারি পাতা শুকিয়ে গুঁড়া করে নিন। এবার এক টেবিল চামচ টকদই মিশিয়ে পুরো চুলে লাগিয়ে রাখুন। আধাঘণ্টা পর ধুয়ে নিন। এভাবে সপ্তাহে অন্তত দুদিন ব্যবহার করুন।

খুশকি দূর করতে- কারি পাতায় রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি। যা মাথার ত্বকে ছত্রাকের সংক্রমণ থেকে বাঁচাতে সাহায্য করে। দইয়ের সঙ্গে কারি পাতা, মেথি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এটি ভালোভাবে চুলে লাগিয়ে আধা ঘণ্টা রেখে দিন। সপ্তাহে একবার ব্যবহার করুন।

চুল পড়া কমাতে- চুল পড়া কমাতে তরল দুধের সঙ্গে কারি পাতা মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। ভালোভাবে চুলের গোঁড়ায় লাগিয়ে এক থেকে দুই ঘণ্টা অপেক্ষা করুন। পরে ভালো করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে আপনার চুল পড়ার সমস্যা কমে যাবে।

সূত্র: বোল্ডস্কাই

Check Also

মুহূর্তেই ত্বকের উজ্জ্বলতা বাড়াবে এই প্রাকৃতিক ফেসওয়াশ

ত্বকের নানা সমস্যা প্রতিনিয়তই আমাদের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এর মধ্যে ত্বক শুষ্ক ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *