যৌ’ন সম্পর্ক সবচেয়ে বেশি উপভোগ করা যায় কোন বয়সে?

সুন্দর একটা সম্পর্ক টিকিয়ে রাখার জন্য ভালোবাসার যেমন প্রয়োজন হয়, ঠিক তেমনি প্রয়োজন ভালোবাসাময় যৌ’ন সম্পর্ক। যৌ’ন সম্পর্ক ভালোবাসার বন্ধনকে আরো মজবুত করে। তবে এর জন্য যৌ’ন মি'ল'ন অবশ্যই উপভোগ করা জরুরি। আর তা দুজনেরই।

এক্ষেত্রে অনেকেরই প্রশ্ন থাকে, যৌ’ন সম্পর্ক কতটা উপভোগ করবেন, তা কিসের উপর নির্ভর করে? কোন সঙ্গীর সঙ্গে যৌ’ন সম্পর্কে লিপ্ত হচ্ছেন, তার উপর? না কি শরীর কতটা সুস্থ আছে, তার উপর? শারীরিক সম্পর্কের আগে কেমন খাবার খেয়েছেন, তার উপর? না কি একেবারে আলাদা কিছু?

গবেষণা বলছে, এর কোনোটি নয়। যৌ’ন সম্পর্ক কতটা উপভোগ করবেন, তা নির্ভর করে কোন বয়সে সম্পর্কগুলো হচ্ছে, তার উপর। কারণ এটি পুরোপুরি বিভিন্ন হরমোনের মাত্রার উপর নির্ভরশীল।

অনেকেই ভাবছেন- যৌবনের গোড়ায়, অর্থাৎ ২০ বছরের আশপাশে যৌ’ন সম্পর্ক সবচেয়ে বেশি উপভোগ করা যায়। কিন্তু গবেষণা বলছে, বিষয়টি একেবারেই তা নয়। তবে কি তিরিশের ঘরে? তাও নয়। তা হলে কোন বয়সে? সেই প্রশ্নের উত্তর দেওয়ার আগে, বলে রাখা যাক, কেন ২০ বা ৩০-এর ঘরে যৌ’নতা সবচেয়ে বেশি মাত্রায় উপভোগ করা যায় না।

মনোবিদরা বলছেন, ২০-এর ঘরে যৌ’নসম্পর্ক নিয়ে মারাত্মক উ'ত্তেজনা থাকে। কিন্তু তার চেয়েও বেশি করে থাকে নিজের শরীর নিয়ে আত্মবিশ্বাসের অভাব। ফলে যৌ’নসম্পর্ক উপভোগ করার পাশাপাশি মনের মধ্যে চলতে থাকে নিজের শরীর নিয়ে সংশয়। ৩০-এর ঘরে পৌঁছে সেই সংশয় কিছুটা কমতে থাকে বটে, কিন্তু ভাবনার পুরোটাই থাকে অ’র্গ্যা’জ’ম-কেন্দ্রিক। বয়স আরো বাড়ার সঙ্গে সঙ্গে এই ভাবনাতেই বদল আসে।

তাহলে কোন বয়সে যৌ’ন সম্পর্ক সবচেয়ে বেশি মাত্রায় উপভোগ করেন মানুষ? গবেষণা বলছে, ৫০-এর পরে। শুনে অবাক লাগছে? মনোবিদরা এর পরে যা বলেছেন, তা আরো অবাক করা। তাদের মতে, নারীরা যে বয়সে পৌঁছে যৌ’ন সম্পর্ক সবচেয়ে বেশি উপভোগ করেন, সেটি হলো ৬৪। পু'রুষদের ক্ষেত্রে এই বয়সটি ৬২।

মনোবিদদের দাবি, এই বয়সে পৌঁছে নিজের শরীর নিয়ে সমস্ত সংশয় কেটে যায়। আর যৌ’ন সম্পর্কে তাড়াহুড়োর বদলে মানুষ ধীর গতির যৌ’ন সম্পর্কের প্রতি আগ্রহী হয়ে পড়েন। তাতে ছোট ছোট অনুভূতিগুলো আরো বেশি মাত্রায় মন ছুঁয়ে যায়।

Check Also

অবশেষে হিরো আলমের কাছেই ফিরলেন নুসরাত

অবশেষে হিরো আলমের কাছেই ফিরলেন নুসরাত। সাম্প্রতিক সময়ে সোশ্যাল মিডিয়ায় আলোচিত নাম আশরাফুল হোসেন আলম …

Leave a Reply

Your email address will not be published.