চিকেন মটনকে হার মানিয়ে জিভে আনবে জল, রইল দুর্দান্ত স্বাদের চিংড়ি পোস্ত রেসিপি

বাঙালিদের খাদ্য প্রীতির সাথে বিশেষ কিছু কিছু খাবার ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। কারণ দশকের পর দশক ধরে এই সমস্ত খাবারগুলি পরম তৃপ্তির অনুভূতি দিয়ে আসছে বাঙালি ভোজনরসিকদের। আর মাছ মাংস বাদে আরেকটা পদ যেটা সর্বদাই স্বাদে আর গন্ধে মাতিয়ে তুলেছে সেটা হল চিংড়ি।

আজ আপনাদের জন্য দুর্দান্ত স্বাদের চিংড়ি পোস্ত রেসিপি (Chingri Posto Recipe) নিয়ে হাজির হয়েছিচিংড়ি দিয়ে তৈরী এই রান্না, যেমন দেখতে লোভনীয় তেমনি খেতেও দারুন সুস্বাদু। তাছাড়া খুব সহজেই এই রান্না বাড়িতে তৈরী করে নেওয়া যায় যেটা দুপুরের খাওয়াদাওয়া জমিয়ে তুলবে। তাই একবার অন্তত ট্রাই করে দেখতেই পারেন, আঙ্গুল চাটতে থাকবেন। তাহলে আর দেরি কিসের! রেসিপি দেখে ঝটপট বানিয়ে নিন চিংড়ি পোস্ত (Chingri Posto)।

চিংড়ি পোস্ত তৈরির উপকরণঃ চিংড়ি মাছ, পোস্ত, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, কাঁচা লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কালো জিরে পরিমাণ মত নুন. রান্নার জন্য সরষের তেল

চিংড়ি পোস্ত তৈরির পদ্ধতিঃ প্রথমে বাজার থেকে কিনে আনা চিংড়ি ভালো করে ধুয়ে বেছে নিতে হবে। এবার কড়ায় সরষের তেল গরম করে নিয়ে তাতে কালোজিরে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে।পেঁয়াজ কুচি ভাজা হয়ে এলে কড়ায় টমেটো কুচি ও কাঁচালঙ্কা বাটা দিয়ে ভালো করে মিক্স করে নিতে হবে।

এরপর কড়ায় চিংড়ি মাছ ও পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো ও নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।তারপর কড়ায় পোস্ত বাটা দিয়ে আবারও ভালো করে মিক্স করে কম আঁচে কষিয়ে মত নিতে হবে।

সমস্তটা ভালো করে কষানো মত হয়ে গেলে পরিমাণ মত জল দিয়ে ১০-১২ মিনিট রান্না করতে হবে।ব্যাস তৈরী হয়ে গেল দুর্দান্ত স্বাদের চিংড়ি পোস্ত, যেটা রান্নার সময়েই গন্ধে জিভে জল চলে আসতে পারে। আর রান্না হয়ে গেলে গরম ভাতের সাথে পরিবেশন করলে নিমেষে ফাঁকা হয়ে যাবে।

Check Also

পরকীয়া কি সামাজিক নাকি মানসিক রোগ?

পরকীয়া একটি সুন্দর সংসার ও সমাজকে ছারখার করে দিচ্ছে। পরকীয়ার কবলে পড়ে ধ্বংস হচ্ছে সংসার, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *