ছুলির সমস্যা থেকে চিরস্থায়ী মুক্তি দেবে পেঁয়াজ!

নানা কারণে আমাদের ত্বক নষ্ট হতে থাকে। দেখা দেয় ব্রণ, মেছতা এমনকি ছুলির মতো সমস্যাও। ছুলি একধরণের চর্মরোগ। এটি ত্বকে পুড়ে যাওয়ার মত বিচ্ছিরি দাগের জন্ম দেয়। সহজভাবে বলতে গেলে ছুলি একধনের ছত্রাকের সংক্রমণ। যা ত্বকের স্বাভাবিক পিগমেন্টেশনে হ'স্তক্ষেপ করে ছোট, বড় নানা দাগের সৃষ্টি করে।

সাধারণত অ্যালার্জি থেকে অনেকের ছুলি দেখা দেয়। যা পরীক্ষা না করে বলা সম্ভব না। এক্ষেত্রে অ্যালার্জি সমস্যা আছে কিনা, তা পরীক্ষা করে কারণ নির্ণয় করা সবচেয়ে জরুরি। এছাড়াও উত্তপ্ত, আর্দ্র আবহাওয়া, তৈলাক্ত ত্বক, হরমোন পরিবর্তন ইত্যাদি কারণেও ছুলি হয়ে থাকে। তবে এর প্রতিকারে ওষুধ ছাড়াও রয়েছে ঘরোয়া সমাধান। যা কাজ করে জাদুর মতো। ঘরে থাকা পেঁয়াজের ব্যবহারেই দূর হবে ছুলি। চলুন তবে জেনে নেয়া যাক ছুলির সমস্যায় পেঁয়াজের রসের ব্যবহার সম্পর্কে-

যা যা লাগবে পেঁয়াজের রস, মধু।

তৈরি ও ব্যবহার পদ্ধতি
লাল রঙের একটি পেঁয়াজ বেটে তার রস বের করে নিন। এবার একটি কাঁচের পাত্রে হাফ চা চামচ বিশুদ্ধ মধু ও পেঁয়াজের রস একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। এবার তুলা দিয়ে এই মিশ্রণটি ছুলির উপর লাগিয়ে হালকা করে ৫ মিনিট ম্যাসাজ করুন। মুখে ১০ মিনিটের মতো এটি রেখে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন। এই পদ্ধতিতে দিনে দুইবার করে নিয়মিত ব্যবহার করুন। দেখবেন কয়েকদিনের মধ্যে ছুলির দাগ হালকা হতে শুরু করে দিয়েছে।

Check Also

ছোটদের পছন্দের মুচমুচে আলুর চিপস তৈরির সহজ পদ্ধতি জেনে নিন

উপকরণঃ ২টি বড় আলু, ৩টেবিল চামচ লবণ, ১ চা চামচ বিট লবণ, ১/২ চা চামচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *