তীব্র গরমে স্বস্তি দেবে যেসব রঙের পোশাক

কাজের প্রয়োজনে এই গরমে যাদের বাইরে বের হতে হচ্ছে, তাদের অবস্থাটা সহজেই অনুমেয়। গরমে ভারী কাপড়ের পোশাক না পরে হালকা ধরনের পোশাক পরুন। এ সময়ে সুতির নরম কাপড়ের পোশাকের কোনো বিকল্প নেই। সুতির নরম কাপড় খুব দ্রুতই ঘাম শুষে নেয়।

গরমে পোশাকের রং নির্বাচনের সময়ও সচেতন হতে হবে। হালকা রং বেছে নেওয়াই ভালো। চড়া ও গাঢ় রঙের তাপশোষণ ক্ষমতা বেশি। এ ছাড়া গরমে এ ধরনের রঙের পোশাক চোখেও লাগে। সাদা রঙের তাপশোষণ ক্ষমতা কম।

তাই গরমে এই রঙের পোশাকের সংগ্রহ ও ওয়ার্ডরোবে থাকা ভালো। সাদার পাশাপাশি যেকোনো হালকা রঙের পোশাকও গরমে স্বস্তি দেবে। পিচ কালার, হালকা টিয়া সবুজ বা মিষ্টি গোলাপির মতো রঙেও মিলবে আরাম।

তবে অনেকে আছেন যারা উজ্জ্বল রঙের পোশাক পরতে ভালোবাসেন, এড়িয়ে যান হালকা রং। তাদের জন্য পরামর্শ, পোশাকের মূল রং (বেজ কালার) হালকা রেখে এর ওপর উজ্জ্বল কাজের মোটিফ বেছে নিতে পারেন। এই যেমন সাদা টপ বেছে নিলেন, সেই টপসের মাঝ বরাবর থাকতে পারে হাতে আঁকা নকশা। আবার নকশিকাঁথার কাজও থাকতে পারে।

পোশাকে খুব বেশি জমকালো কাজ এ সময়ে এড়িয়ে যাওয়াই ভালো। এই যেমন চুমকি, কাচ বা লেসের কাজ। পোশাকজুড়ে থাকা কাজও এই আবহাওয়ায় বেমানান। এ ধরনের জমকালো পোশাক নিজের জন্য যেমন কষ্টদায়ক, অন্যের চোখের জন্যও অস্বস্তিকর।

Check Also

অবশেষে হিরো আলমের কাছেই ফিরলেন নুসরাত

অবশেষে হিরো আলমের কাছেই ফিরলেন নুসরাত। সাম্প্রতিক সময়ে সোশ্যাল মিডিয়ায় আলোচিত নাম আশরাফুল হোসেন আলম …