আংটি আটকে গেছে আঙুলে?

হাতের ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ আংটি। হাতের সৌন্দর্য বৃদ্ধিতে এই গহনার জুড়ি নেই। কেউ সাময়িক সময়ের জন্য পোশাকের সঙ্গে মিলিয়ে এই গহনা পরেন। কেউবা আবার উপকারী বিভিন্ন পাথর যুক্ত ধাতব আংটি পরেন। তবে দীর্ঘদিন না খোলা কিংবা হঠাৎ করে স্বাস্থ্যের উন্নতি হওয়ায় অনেক সময় আঙুলে আংটি আটকে যায়।

এ কারণে আঙুল ফুলে ব্যথাও হয়। অনেক সময় অস্ত্রের ব্যবহারে আংটি কেটে আঙুল মুক্ত করা লাগে। তবে ঘরোয়া বেশ কিছু পদ্ধতিতে সহজে আপনি আঙুলে আটকে যাওয়া আংটি খুলতে পারবেন।

একটি শক্ত সুতার মাধ্যমে আঙুল থেকে আংটি মুক্ত করা যায়। প্রথমে সুতার একটি মাথা আংটির ভেতর দিয়ে ঢুকিয়ে একটু লম্বা অংশ বের করে রাখুন। এবার অপর মাথাটি আংটির ঠিক নিচ থেকে আঙুলে পেঁচিয়ে দিন। একটি প্যাঁচের সঙ্গে আরেকটি প্যাঁচের দূরত্ব খুব কম হতে হবে।

মোটামুটি সুতা দিয়ে পেঁচিয়ে আঙুল ঢেকে দেওয়ার মতো দূরত্ব থাকতে হবে একটি প্যাঁচের সঙ্গে আরেকটি প্যাঁচের। আঙুলের অর্ধেকের বেশি এভাবে পেঁচিয়ে দিন। এরপর আংটির ভেতর দিয়ে ঢুকিয়ে দেওয়া সুতার মাথাটা ধরে টান দিয়ে প্যাঁচ খুলুন। দেখবেন প্যাঁচের সঙ্গে আংটিও খুলে আসবে।

এ ছাড়া আরও কয়েকটি উপায়ে আংটি খুলতে পারবেন। পরিহিত আংটির আশপাশে লিকুইড ডিস সোপ ঢেলে দিন। আংটি ঘুরিয়ে নিন বার কয়েক যেন ভেতরে প্রবেশ করতে পারে সোপ। ধীরে ধীরে ওপরের দিকে টেনে খুলে ফেলুন। একইভাবে বডি লোশনের সাহায্যে খুলে আনতে পারেন আটকে যাওয়া আংটি।

একটি বাটিতে ঠান্ডা পানি নিয়ে কয়েকটি বরফের টুকরা ছেড়ে দিন। আংটিসহ হাত ডুবিয়ে রাখুন পানিতে। যতক্ষণ সহ্য করা সম্ভব হয় ততক্ষণই ডুবিয়ে রাখুন হাত। হাত বের করে আংটি ধীরে ধীরে ওপরের দিকে টানুন। খুলে আসবে।

Check Also

পরকীয়া কি সামাজিক নাকি মানসিক রোগ?

পরকীয়া একটি সুন্দর সংসার ও সমাজকে ছারখার করে দিচ্ছে। পরকীয়ার কবলে পড়ে ধ্বংস হচ্ছে সংসার, …