ভারী কানের দুল পরে ক্ষতিগ্রস্ত কানের লতি সারাতে ভীষণ কাজের এই সব ঘরোয়া টোটকা

কানে বড় দুল পরতে ভালবাসেন তাই বেশিরভাগ সময় যে কোনও উৎসবে অনুষ্ঠান হেভি জাঙ্ক ইয়ারিংস বা বড় ঝুমকো দুল পরেন। আর এই ভালবাসাই এখন সমস্যার কারণ হয়ে দাড়িয়েছে। পোষাকের সঙ্গে মানানসই ভারী কানের দুল পড়ার সময় সাজের খেয়াল রাখলেও কানের কথা বেমালুম ভুলে গেছেন। এদিকে ভারী কানের দুলে পরে বড় হয়ে গেছে কানের ছিদ্র।

কানের লতি যাতে কেটে না যায় সেই ভয়ে এখন কানের দুল পড়াই প্রায় ছেড়ে দিয়েছেন। এমনিতে এই ইয়ারলোব ড্যামেজ বা কানের লতি ক্ষতিগ্রস্ত হলে তা সার্জারির মাধ্যমে সারিয়ে তোলা সম্ভব। তবে কানের ফুটো বড় হয়ে গেলে বেশ কিছু ঘরোয়া উপায়ে তা আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব। যেমন-

টুথপেস্ট এভাবে ব্যবহার করলে উপকার পাবেন এই পদ্ধতি সময়সাপেক্ষ তবে এটা নিয়মিত করলে ভাল কাজ হবে। আসতে আসতে কানের লতি ঠিক হবে কানের ছিদ্র আগের অবস্থায় ফিরে যাবে। প্রথমে একটি সার্জিকাল টেপ থেকে একটা ছোট অংশ কেটে নিন। এবার এটাকে কানের ছিদ্রর পিছনের দিকে লাগিয়ে দিন। এবার পর্যাপ্ত মাত্রায় টুথপেস্ট দিয়ে কানের ছিদ্র ভরে ফেলুন। কানের ফুটোর আসেপাসের অংশ থেকে বাড়তি পেস্ট মুছে ফেলুন।

সারারাত এভাবে রেখে পরের দিন সকালে জল দিয়ে ধুয়ে ফেলুন। সারারাত কানের ছিদ্রতে টুথপেস্ট লাগিয়ে রাখার কারণে কানের চামড়া রুক্ষ হয়ে যাবে। তাই জল দিয়ে ধুয়ে ময়শ্চারাইজিং ক্রিম অবশ্যই লাগিয়ে নেবেন।

যতদিন আপনার কানের ছিদ্র আগের অবস্থায় ফিরে যাচ্ছে ততদিন পর্যন্ত এই টোটকা ব্যবহার করুন। অলিভ অয়েল, জোজোবা কিংবা নারকেল তেল ব্যবহার করতে পারেন বয়স বাড়ার সঙ্গে ত্বক নমনীয়তা হারায়। এই ইলাসটিসিটি ক্ষয় হওয়ার কারণে চামড়া ঝুলে যাওয়ার মত সমস্যা হতে পারে। তার ওপর ভারী গয়না পরার কারণে কানের ফুটো বড় হয়ে যায়। এই সময়ে কানে তেল মালিশ করলে এই সমস্যার থেকে মুক্তি পাওয়া যায়।

এর জন্য প্রথমে একটি পাত্রে অলিভ অয়েল নিয়ে নিন। এবার এতে ইয়ার বাড ভিজিয়ে নিন। তুলোয় তেল নিয়ে কানের ছিদ্রতে ভাল করে তেল লাগিয়ে নিন। খুব আসতে আসতে মালিশ করে নিন। কানের লতির চামড়া আপনাকে থেকেই তেল শুষে নেবে। ভাল ফল পেতে রোজ এইভাবে তেল মালিশ করুন।

Check Also

পরকীয়া কি সামাজিক নাকি মানসিক রোগ?

পরকীয়া একটি সুন্দর সংসার ও সমাজকে ছারখার করে দিচ্ছে। পরকীয়ার কবলে পড়ে ধ্বংস হচ্ছে সংসার, …