Breaking News

করোনা: সন্তান জন্ম দিয়েই মা চলে গে’লেন পরপারে!

ইউক্রেনে সন্তান জ’ন্ম দেয়ার কয়েক ঘণ্টা পর করোনাভা’ইরাসে এক মায়ের মৃ’ত্যু হয়েছে। দেশটির পশ্চিমাঞ্চলে ইভানকো-ফ্রাংকিভিসক শহরে একটি পেরিনেইটাল কে’ন্দ্রে ভা’ইরাসটিতে আক্রা’ন্ত হন ৩৬ বছর বয়সী গ্যালিনা।-খবর মেইল অনলাইনের

গত ১০ মা’র্চ তিনি সেখানে ভর্তি হন, তখন তার শ’রীরে করোনাভা’ইরাসের কোনো উ’পসর্গ ছিল না। কিন্তু কে’ন্দ্রটিতে ১৯ দিন অব’স্থানকালে তিনি মা’রাত্মকভাবে অসু’স্থ হয়ে প’ড়েন।

স্থা’নীয় স্বা’স্থ্য ক’র্তৃপক্ষের মুখপাত্র ভ্লোদিমির চেমনি এক সংবাদ সম্মেলনে বলেন, ২৯ মা’র্চ ওই নারীর অবস্থা হ’ঠাৎ করে খা’রাপ হয়ে যায়। তার র’ক্তে অক্সিজে’নের মাত্রা মা’রাত্মকভাবে কমে যায়। আর শ’রীরের তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে উঠে যায়।

‘তার শ্বা’সপ্রশ্বা’সে স’মস্যা হতে শুরু করে। দ্রুতই তার নিউমোনিয়া হয়ে যায়। তার শ’রীরে করোনাভা’ইরাস পজেটিভ দেখা দেয়।’ একইদিন সন্ধ্যায় গ্যালিনা একটি কন্যা সন্তান প্র’সব করেন। এরপর তার শা’রীরিক অবস্থা খা’রাপ হতে শুরু করে। তাকে নিবিড় পরিচর্যা কে’ন্দ্রে নিয়ে যাওয়া হয়।

ওকসানা স্ট্যাশভিচ নামের তার এক আত্মীয় বলেন, তিনি মা’রা যাচ্ছেন বলে আমাদের জা’নানো হয়েছে। ওয়ার্ডে ঢুকে তাকে বিদা’য় জা’নাতে বলা হয়েছে আমাদের। সন্তান জ’ন্মদানের কয়েক ঘণ্টা পরেই তার মৃ’ত্যু হয়েছে।

তার আত্মীয়-স্বজন বলেন, স্বা’স্থ্য কে’ন্দ্রে গ্যালিনা করোনাভা’ইরাসে আক্রা’ন্ত হয়েছেন। তার মৃ’ত্যুর জন্য স্বা’স্থ্যক’র্মী রাই দায়ী করবো। তাকে এমন একটি ওয়ার্ডে রাখা হয়েছিল, যেখানে জ্বর নিয়ে আরও দুই নারী ভর্তি ছিলেন। কয়েকদিন একই কক্ষে রাখার পরে তাদের আইসোলেশনে নিয়ে যাওয়া হয়েছে।

এরইমধ্যে জা’না গেছে, করোনার ভ’য়ে আগে থেকেই গণক’বর খোঁ’ড়া শুরু করেছে ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ডিনিপ্রো শহর। ইউক্রেনের সংবাদ মাধ্যম কিয়েভ পোস্ট জা’নিয়েছে, সরকারের সহায়তায় খোঁ’ড়া হয়েছে এসব গণক’বর।

কিয়েভ পোস্টের প্রতিবেদনে বলা হয়, গত ৩ এপ্রিল ৬০০টির মত গণক’বর খোঁ’ড়া হয়েছে ইউক্রেনের ডিনিপ্রো শহরে। এছাড়া ম’রদে’হের জন্য কয়েক হাজার ব্যাগও প্র’স্তুত রাখা হয়েছে।

শহরটির ক’র্তৃপক্ষ বলছে, করোনায় মৃ’তদের জন্য আগে থেকেই প্র’স্তুতি নিয়ে রাখছেন তারা। এছাড়া এই ক’র্মকাণ্ডের মাধ্যমে তারা মানুষকে কোয়ারেন্টাইনের বিষয়ে সচে’তন ক’রতে চান।

ইউক্রেনে এ পর্যন্ত করোনায় আক্রা’ন্ত হয়েছেন ১২শ ৫১ জন। মা’রা গেছেন ৩২ জন।

বিশ্বে এখন পর্যন্ত ১২ লাখ ১ হাজার ৯৩৩ জনের শ’রীরে করোনা ভা’ইরাস শনা’ক্ত হয়েছে। এতে আক্রা’ন্ত হয়ে মা’রা গেছেন ৬৪ হাজার ৭২০ জন। আক্রা’ন্তদের মধ্যে সু’স্থ হয়েছেন ২ লাখ ৪৬ হাজার ৬৩৪ জন।

Check Also

“বিশ্ববাজারে” স্বর্ণের ধস, ব্যাপক অস্থিরতা

“বিশ্ববাজারে” স্বর্ণের ধস, ব্যাপক অস্থিরতা! গত সপ্তাহজুড়ে বি,শ্ববাজারে স্বর্ণের দামে ব্যাপক অস্থিরতা দেখা গেছে। হঠাৎ …

Leave a Reply

Your email address will not be published.