দ্রুত ভ্যা’কসিন চান বিল গেটস, বিলিয়ন বিলিয়ন ডলার খরচেও রাজি!

ধনকুবের বিল গেটস করোনাভা’ইরাসের ভ্যা’কসিন দ্রু’ত উ’দ্ধাবনের জন্য বিলিয়ন বিলিয়ন ডলার খরচের জন্য প্র’স্তুত আ’ছেন। এদিকে গত কয়েকমাসে করোনাভা’ইরাসে আক্রা’ন্ত হ’য়েছে বি’শ্বব্যাপী ১০ লাখ ৯৮ হাজার তিনশ ৯০ জন এবং মা’রা গে’ছে ৫৯ হাজার একশ ৫৯ জন। তবে করোনা চিকি’ৎসার ওষুধ কিংবা ভ্যা’কসিন এখন প’র্যন্ত নেই। বিষয়টি নিয়ে সা’রাবিশ্বের মানুষ এখন আ’ত’ঙ্কে র’য়েছে।

সা’রাবিশ্বের বি’জ্ঞানিরা করোনার ভ্যা’কসিন আ’বিষ্কারের জন্য উ’ঠেপ’ড়ে লে’গে’ছে। অনেকেই আশার আলো দে’খালেও এখন পর্য’ন্ত কেউ নি’শ্চিত করে জা’নাতে পা’রেননি যে- সফলতা পে’য়েছেন। করোনার ভ্যা’কসিন বাজারে আ’সতে এক থেকে দেড় বছর সময় লা’গার কথাও ব’লছেন বিশে’ষজ্ঞরা।

তবে বিল গেটস সময় ন’ষ্ট ক’রতে চান না। মা’র্কিন টেলিভিশনের এক সা’ক্ষাৎকারে তিনি জা’নিয়েছেন, তার দা’তব্য সং’স্থার অ’র্থায়নে ভ্যা’কসিন তৈরির জন্য ফ্যা’ক্টরি তৈরি করা হ’চ্ছে। সেখানে অ’ন্তত সাতজন বিশি’ষ্ট বিজ্ঞানি নি’রলসভাবে কাজ ক’রবেন বলে জা’নিয়েছেন তিনি।

তিনি আরো ব’লেছেন, আম’রা চা’ইলেই কেবল দু’জনকে বাছাই ক’রতে পা’রতাম। কিন্তু আম’রা সময় ন’ষ্ট ক’রতে চাই না। সে কারণে সাতজনকেই কাজে লা’গা’চ্ছি। এজ’ন্য বিলিয়ন বিলিয়ন ডলার খরচ ক’রতে রাজি থাকার কথাও জা’নান তিনি।

করোনায় মৃ ত্যুর নতুন রেকর্ড আমেরিকায়!

যু’ক্তরাষ্ট্রে করোনা ভা’ইরাস প’রিস্থিতি দিন দিন খারা’প হ’চ্ছে। রোববারও কোভিড উনিশে আ’ক্রান্ত হ’য়েছেন ৩৪ হাজার মানুষ। নিউইয়র্কে আরও তিন বাংলাদেশিসহ একদিনে যু’ক্তরা’ষ্ট্রে মৃ তের সংখ্যা রেকর্ড ১ হাজার ৩৩১ জনে দাঁ’ড়িয়েছে।

দেশটিতে মোট ৩ লাখ ১১ হাজার মানুষ আ’ক্রান্ত হ’য়েছেন, মা’রা গে’ছেন সাড়ে ৮ হাজার। মা’র্কিন প্রেসিডেন্ট ডো’নাল্ড ট্রাম্প ব’লেছেন, আগামী সপ্তাহগুলোতে এ প’রিস্থিতি আরও ভ’য়াবহ হবে।

একদিকে মৃ ত্যুর মি’ছিল অন্যদিকে, খাবারের সন্ধানে মানুষ। অনেক ক্ষে’ত্রে সামাজিক দূ’রত্ব ব’জায় থাকছে না যু’ক্তরাষ্ট্রে। বিশেষ করে বাংলাদেশি অধ্যু’ষিত নিউইয়র্কে প’রিস্থিতি খা’রাপ হওয়ার এটাও একটা কারণ।

এ অ’বস্থায় মা’র্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশের জনগণকে সত’র্ক করে, আগামী কয়েক সপ্তাহে মৃ ত্যুর সংখ্যা আরও অনেক বাড়ার আশ’ঙ্কা প্র’কাশ ক’রেছেন।

এমন প’রিস্থিতিতে সামাজিক দূ’রত্ব এবং শি’ষ্টাচার মেনে চলতে আ’হ্বান জা’নিয়েছেন নিউ ইয়র্কের অ’র্থনৈতিক বি’শ্লেষক সিমি ডি কস্তা। তিনি বলেন, ট্রাম্প বলেছেন আগামী সপ্তাহগুলোতে সবচেয়ে বেশি মৃ ত্যুর ঘ’টনা ঘ’টবে। আম’রা এখন সব নি’র্দেশনাগুলো মেনে চললে এই সম’স্যা থেকে মু’ক্ত থাকতে পারব।

জ’রুরি প্র’য়োজন ছা’ড়া যু’ক্তরাষ্ট্রের ৯৬ শতাং’শ মানুষ বাইরে বের হ’চ্ছেন না। কিন্তু ঘরেও নি’রাপদ বো’ধ ক’রছেন না অনেকে। নিউ ইয়র্কে বাংলাদেশি শিক্ষার্থী তামান্না সাগুফতা বলেন, এখন পর্য’ন্ত আম’রা সু’স্থ র’য়েছি। সামনে কী হবে সেটা আম’রা জা’নি না। রোববারও কোভিড উনিশে বাংলাদেশিসহ মা’রা গে’ছেন সহস্রাধিক মানুষ, আ’ক্রান্ত হ’য়েছেন অনেকে।

নিউ ইয়র্কে বাংলাদেশি কমিউনিটির পরিচিত মানুষগুলো করোনা ভা’ইরাসে আ’ক্রান্ত হ’চ্ছেন। এসব খবরে জে’নে ঘ’রেবন্দি থেকেও প্র’বাসীরা স্ব’স্তিতে নেই। প্রতিটি দিন তাদের আত’ঙ্কে কা’টছে।

Check Also

“বিশ্ববাজারে” স্বর্ণের ধস, ব্যাপক অস্থিরতা

“বিশ্ববাজারে” স্বর্ণের ধস, ব্যাপক অস্থিরতা! গত সপ্তাহজুড়ে বি,শ্ববাজারে স্বর্ণের দামে ব্যাপক অস্থিরতা দেখা গেছে। হঠাৎ …

Leave a Reply

Your email address will not be published.