করোনায় মৃ ত্যুর নতুন রেকর্ড আমেরিকায়!

যু’ক্তরাষ্ট্রে করোনা ভা’ইরাস প’রিস্থিতি দিন দিন খারা’প হ’চ্ছে। রোববারও কোভিড উনিশে আ’ক্রান্ত হ’য়েছেন ৩৪ হাজার মানুষ। নিউইয়র্কে আরও তিন বাংলাদেশিসহ একদিনে যু’ক্তরা’ষ্ট্রে মৃ তের সংখ্যা রেকর্ড ১ হাজার ৩৩১ জনে দাঁ’ড়িয়েছে।

দেশটিতে মোট ৩ লাখ ১১ হাজার মানুষ আ’ক্রান্ত হ’য়েছেন, মা’রা গে’ছেন সাড়ে ৮ হাজার। মা’র্কিন প্রেসিডেন্ট ডো’নাল্ড ট্রাম্প ব’লেছেন, আগামী সপ্তাহগুলোতে এ প’রিস্থিতি আরও ভ’য়াবহ হবে।

একদিকে মৃ ত্যুর মি’ছিল অন্যদিকে, খাবারের সন্ধানে মানুষ। অনেক ক্ষে’ত্রে সামাজিক দূ’রত্ব ব’জায় থাকছে না যু’ক্তরাষ্ট্রে। বিশেষ করে বাংলাদেশি অধ্যু’ষিত নিউইয়র্কে প’রিস্থিতি খা’রাপ হওয়ার এটাও একটা কারণ।

এ অ’বস্থায় মা’র্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশের জনগণকে সত’র্ক করে, আগামী কয়েক সপ্তাহে মৃ ত্যুর সংখ্যা আরও অনেক বাড়ার আশ’ঙ্কা প্র’কাশ ক’রেছেন।

এমন প’রিস্থিতিতে সামাজিক দূ’রত্ব এবং শি’ষ্টাচার মেনে চলতে আ’হ্বান জা’নিয়েছেন নিউ ইয়র্কের অ’র্থনৈতিক বি’শ্লেষক সিমি ডি কস্তা। তিনি বলেন, ট্রাম্প বলেছেন আগামী সপ্তাহগুলোতে সবচেয়ে বেশি মৃ ত্যুর ঘ’টনা ঘ’টবে। আম’রা এখন সব নি’র্দেশনাগুলো মেনে চললে এই সম’স্যা থেকে মু’ক্ত থাকতে পারব।

জ’রুরি প্র’য়োজন ছা’ড়া যু’ক্তরাষ্ট্রের ৯৬ শতাং’শ মানুষ বাইরে বের হ’চ্ছেন না। কিন্তু ঘরেও নি’রাপদ বো’ধ ক’রছেন না অনেকে। নিউ ইয়র্কে বাংলাদেশি শিক্ষার্থী তামান্না সাগুফতা বলেন, এখন পর্য’ন্ত আম’রা সু’স্থ র’য়েছি। সামনে কী হবে সেটা আম’রা জা’নি না।
রোববারও কোভিড উনিশে বাংলাদেশিসহ মা’রা গে’ছেন সহস্রাধিক মানুষ, আ’ক্রান্ত হ’য়েছেন অনেকে।

নিউ ইয়র্কে বাংলাদেশি কমিউনিটির পরিচিত মানুষগুলো করোনা ভা’ইরাসে আ’ক্রান্ত হ’চ্ছেন। এসব খবরে জে’নে ঘ’রেবন্দি থেকেও প্র’বাসীরা স্ব’স্তিতে নেই। প্রতিটি দিন তাদের আত’ঙ্কে কা’টছে।

নতুন প্র’তিষেধকে ৪৮ ঘণ্টায়ই ধ্বং’স হবে করোনাভাইরাস: অস্ট্রেলিয়ান গবেষক

চীনের উহান থেকে উৎপ’ত্তি করোনাভা’ইরাস এখন গো’টা বিশ্বের জন্য আতং’ক হয়ে দাঁ’ড়িয়েছে। প্রা’ণঘাতী এই ভা’ইরাসের কোনো প্র’তিষেধক না থাকায় পুরো দুনিয়া হি’মশিম খা’চ্ছে। তবে ভা’ইরাসটির প্র’তিষেধক বা’নানোর জন্য অনেক চে’ষ্টা করা হ’চ্ছে।

এরই মধ্যে কিছুটা আ’শাজাগানিয়া খবর পাওয়া গে’ছে। অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের নে’তৃত্বাধীন এক গ’বেষণায় দে’খা গে’ছে, অ্যা’ন্টি-প্যা’রাসিটিক বা প’রজীবীনাশী ওষুধ ইভারমেকটিনের এক ডোজই করোনাভা’ইরাসকে থা’মিয়ে দিতে পারে। ৪৮ ঘণ্টার ম’ধ্যেই প্রা’ণঘাতী ভা’ইরাসটিকে মে’রে ফে’লছে এই ওষুধ। খবর অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ৭নিউজে’র।

অ্যান্টিভাইরাল রিসার্চ জা’র্নালে এই গ’বেষণাটি প্র’কাশিত হ’য়েছে। গ’বেষণায় দা’বি করা হচ্ছে, অ’নুমোদিত এই ওষুধ এইচআইভি, ডেঙ্গু ও ই’নফ্লুয়েঞ্জাসহ ভা’ইরাসের বি’রুদ্ধে কা’র্যকর। শুক্রবার মোনাশ বায়োমেডিসিন ডি’সকভারি ই’ন্সটিটিউটের ড. ক্যালিয়ে ওয়া’গস্টাফ বলেন, আম’রা দে’খেছি, ২৪ ঘণ্টার ম’ধ্যে সব ভাইরাল আরএনএ (কা’র্যকরভাবে ভা’ইরাসের সব জিনগত উপাদান ধ্বং’স) থেকে মু’ক্তি দিতে পারে ইভারমেকটিনের এক ডো’জ।

তবে ওষুধটি শুধুমাত্র ল্যাবেই পরীক্ষা করা হ’য়েছে। এখনো মা’নবদে’হে পরীক্ষা করা হয়নি। বিষয়টি নিয়ে আরও গ’বেষণা করা হবে বলে জা’নানো হ’য়েছে। গ’বেষকরা বলছেন, এখন তাদের পরবর্তী প’দক্ষেপটি হবে, মা’নবদে’হের জন্য সঠিক ডো’জ নি’র্ধারণ এবং মানুষের জন্য নি’রাপদ কিনা তা নি’শ্চিত করা।

ড. ক্যালিয়ে ওয়া’গস্টাফ বলেন, আমাদের বি’শ্বব্যাপী ম’হামা’রী দে’খা দি’য়েছে। অ’নুমোদিত কোনো চি’কিত্সা নেই এই রো’গের। তবে আমাদের এমন একটি ভ্যা’কসিন তৈরি ক’রতে হবে যা এরই মধ্যে বিশ্বজু’ড়ে পাওয়া যায়। আর তা মানুষকে দ্রু’ত স’হায়তা ক’রতে পারে।

Check Also

ছোটদের পছন্দের মুচমুচে আলুর চিপস তৈরির সহজ পদ্ধতি জেনে নিন

উপকরণঃ ২টি বড় আলু, ৩টেবিল চামচ লবণ, ১ চা চামচ বিট লবণ, ১/২ চা চামচ …

Leave a Reply

Your email address will not be published.